২ হাজার ১০৬ কোটি টাকার রেকর্ডটা কী ভেঙে যাবে ?

কেইনই ভাঙবেন নেইমারের রেকর্ড? ফাইল ছবি
কেইনই ভাঙবেন নেইমারের রেকর্ড? ফাইল ছবি

নেইমারের সেই আকাশ ছোঁয়া দামের রেকর্ডটা কি ভেঙে যাবে? ২০১৭ সালে রেকর্ড ১৯৮ মিলিয়ন পাউন্ডে বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইতে নাম লিখিয়েছেন নেইমার। সে সময়ের বাংলাদেশি অর্থ মূল্যে অঙ্কটা ২ হাজার ১০৬ কোটি টাকা। ব্রাজিলিয়ান সুপার স্টারের সেই রেকর্ডটা হয়ে যেতে পারে ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেনের। গুঞ্জন উঠেছে ২০০ মিলিয়ন পাউন্ডে (বর্তমানে বাংলাদেশি অঙ্কে প্রায় ২ হাজার ১২৩ কোটি টাকা) টটেনহাম হটস্পার থেকে কেনকে কিনতে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড।

করোনা ধাক্কায় বিশ্ব ফুটবল টালমাটাল। অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বার্সেলোনার মতো ঐতিহ্যবাহী ক্লাবগুলো খেলোয়াড়দের বেতন কাটতে শুরু করেছে। করোনা ধাক্কা তো আছেই, এছাড়া নতুন স্টেডিয়াম বানাতে গিয়ে আগ থেকে দেনায় আছে টটেনহাম। নতুন স্টেডিয়াম তৈরি ও খেলোয়াড়দের বেতন বাবদ ৬৩৭ মিলিয়ন পাউন্ডের দেনার দায় স্পার্সদের কাঁধে। দলের সবচেয়ে দামি খেলোয়াড়টিকেই বেঁচে দিতে পারেন টটেনহাম সভাপতি লেভি। এতদিন 'বিক্রির জন্য নয়' ট্যাগ সেটে রাখলেও রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুট বিজয়ী ইংলিশ অধিনায়ক কেনের দাম নির্ধারিত হয়েছে ২০০ মিলিয়ন পাউন্ড।

টটেনহামে দুর্দান্ত এক ক্যারিয়ার কাটিয়েছেন কেন। ২০১১-১২ মৌসুম থেকে শুরু করে ২৭৮ ম্যাচ খেলে গোল করেছেন ১৮১ টি। প্রিমিয়ার লিগে দুইবার হয়েছেন সর্বোচ্চ গোলদাতা। ইংল্যান্ডের জার্সিতে ৪৫ ম্যাচে করেছেন ৩২ গোল। ব্যক্তিগত সাফল্য তাঁর কম নয়। কিন্তু দলীয় সাফল্যের দিকে তাকালে মন ভরবে না। তাই চ্যাম্পিয়ন দলের হয়ে খেলার ইঙ্গিত দিয়ে স্পার্সদের মায়া ত্যাগ করার ইঙ্গিত দিয়েছেন কয়েক দিন আগে।

ইনস্টাগ্রামে কোচ জেমি রেডন্যাপের সঙ্গে লাইভে বলেছিলেন, 'আমি স্পার্সদের ভালোবাসি এবং সব সময়ই বাসব। তবে আমরা যদি শিরোপা জিততে না পারি, তাহলে আমি সেখানে সারা জীবন থাকব না। আমি একজন উচ্চাকাঙ্ক্ষী খেলোয়াড়। আমি উন্নতি করতে চাই এবং সামনে এগোতে চাই। আমি প্রথম শ্রেণির একজন ফুটবলার হতে চাই এবং তার জন্য দলীয় সাফল্য দরকার।'

কেন দলীয় সাফল্যের জন্য টটেনহাম ছাড়তে চান আর ক্লাবের প্রয়োজন অর্থ। আর ম্যানচেস্টার ইউনাইটেড তো অনেক দিন ধরেই কেনকে পাওয়ার জন্য বসেই আছে। আর দর-কষাকষিতে লেভির সঙ্গে যে পারা কঠিন সেটা তো যে কেউই স্বীকার করবেন। টটেনহামের বেঁধে দেওয়া দামে যদি কিনতেই হয়, তাহলে নেইমারের রেকর্ডটা তো ভেঙেই যাচ্ছে!