৩১ মে খুলবে রোনালদোদের 'বন্ধ দরজা'

আগামী মাসে সিরি ‘আ’ চালুর সিদ্ধান্ত নেওয়া হলেও খেলা হবে দর্শকবিহীন মাঠে। ছবি: টুইটার
আগামী মাসে সিরি ‘আ’ চালুর সিদ্ধান্ত নেওয়া হলেও খেলা হবে দর্শকবিহীন মাঠে। ছবি: টুইটার

করোনাভাইরাসে কালও ছয় শ-র বেশি মানুষ মারা গেছে ইতালিতে। দেশটিতে চলছে পুরো অচলাবস্থা। কিন্তু কতকাল এমন চলবে? সবকিছু থেমে যাওয়ায়, মানুষ ঘরবন্দী জীবন কাটানোয় অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়ার দশা। তাই ধীরে ধীরে দেশকে স্বাভাবিক করার চেষ্টা করছে ইতালি সরকার। মোট তিন ধাপে খুলে দেওয়া হবে সবকিছু। ইতালির অর্থনৈতিক প্রতিমন্ত্রী আন্তোনিও মিসিয়ানি জানান, ‘সংক্রমণ যেহেতু ধীরে ধীরে কমছে তাই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিয়ে দেশকে ধীরে ধীরে সচল করা হবে।’

নিশ্চয়ই ভাবছেন, ধান ভানতে শিবের গীত কেন? ইতালি অচল হয়ে পড়ায় থেমে গিয়েছিল সিরি ‘আ’-ও। পুনরায় যেহেতু দেশটিকে সচল করার চেষ্টা চলছে তাই সিরি ‘আ’-র প্রসঙ্গও উঠে আসে। আবার কবে মাঠে গড়াবে ভাঙা মৌসুম? সংবাদমাধ্যম জানাচ্ছে যে তিনটি ধাপে ইতালিকে পুনরায় সচল করা হবে, এর মধ্যে দ্বিতীয় ধাপে সিরি ‘আ’ পুনরায় চালুর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সেটা হবে ৩১ মে থেকে। অন্যান্য দলীয় খেলার সঙ্গে এদিন ইতালির শীর্ষস্থানীয় ফুটবল লিগও ‘বন্ধ দরজা’য় চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রথম ধাপে ১৪ এপ্রিল বই ও সংবাদপত্রের দোকানগুলো খোলা হয়েছে ইতালিতে। কাল থেকে চালু হয়েছে শিল্প-কারখানা ও কৃষি কাজ। দ্বিতীয় ধাপ শুরু হবে ৪ মে থেকে। লোকজন এ সময় রাস্তায় চলতে পারবে। তবে নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েই রাস্তায় চলতে হবে তাদের। কাপড়ের ছোট দোকানগুলো এ সময় খোলা হবে। রাস্তায় ভিড় এড়ানো বাধ্যতামূলক। তখনো মানতে হবে সামাজিক দূরত্ব। বড় দোকানগুলো তখনো বন্ধ থাকবে। ১১ মে থেকে ৮ জুন—এ সময়ের মধ্যে অফিস-আদালত, পানশালা, রেস্তোরাঁ, সেলুন ও দলীয় খেলার লিগ চালু করা হবে। ৮ জুন স্পোর্টস সেন্টারগুলো খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও সেগুলো টেনিস, স্কোয়াশের মতো ব্যক্তিনির্ভর খেলাধুলা।

সেপ্টেম্বরে তৃতীয় ধাপে গিয়ে খোলা হবে স্কুল। ডিসেম্বরে খোলা হবে সিনেমা-থিয়েটার। ২০২১ সালের মার্চে গিয়ে খোলা হবে স্টেডিয়াম।