ভারতের জন্য পাকিস্তানের ক্ষতি ৭৫০ কোটি টাকা

অনেকদিন দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত ও পাকিস্তান। ফাইল ছবি
অনেকদিন দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত ও পাকিস্তান। ফাইল ছবি
পাকিস্তান-ভারত দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।


২০১৩ সালে পাকিস্তান বিপক্ষে সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ভারত। সেটিও আবার ভারতের মাটিতে। গত পাঁচ বছরে ভারতের বিপক্ষে অন্তত দুটি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের আশায় ছিল পাকিস্তান। পাকিস্তান ক্রিকেট বোর্ড টেন স্পোর্টস ও পিটিভির কাছে টিভি স্বত্ব বিক্রি করেছিল ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনের আশ্বাস দিয়ে।

কিন্তু গত পাঁচ বছরে আইসিসি ও এসিসি টুর্নামেন্টের বাইরে দুই দলের দেখা হয়নি। যার কারণে টেন স্পোর্টস ও পিটিভি পিসিবির সঙ্গে চুক্তির টাকা থেকে ৭৫০ কোটি টাকা কেটে রাখে। সিরিজ না হওয়ায় বড় ধরনের আর্থিক ক্ষতি হয় পিসিবির।

পিসিবি এক সূত্র পাকিস্তানি সংবাদমাধ্যমে বলেন, ‘বিষয়টি দুঃখজনক। আমরা ভারতের বিপক্ষে সিরিজ খেলতে পারছি না, সম্প্রচারকেরাও টাকা কেটে নিচ্ছে। চুক্তি অনুযায়ী আমাদের ক্ষতি হচ্ছে ৭৫০ কোটি টাকা।’

এখন আবার যোগ হয়েছে করোনাভাইরাস সংকট। প্রত্যেক ক্রিকেট বোর্ডের মতো পাকিস্তান ক্রিকেট বোর্ডও আর্থিক ক্ষতির মুখে পড়বে। করোনাভাইরাসের কারণে পাকিস্তান সুপার লিগের সেমিফাইনাল ও ফাইনাল আয়োজন করতে পারেনি পিসিবি। বড় আর্থিক ক্ষতি এখানেও আছে। তবে পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, কোনো খেলা না হলেও আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি পর্যন্ত আর্থিকভাবে সচল থাকতে পারবে পিসিবি।