কোলাকুলির আক্কেল সেলামি লাখ টাকা

ব্রিটিশ জকি টম মারকান্ড। ছবি: টুইটার
ব্রিটিশ জকি টম মারকান্ড। ছবি: টুইটার

খেলা হবে, জয় আসবে আর উচ্ছ্বাস থাকবে না; এটা কী করে হয়! কিন্তু জয়ের পর উচ্ছ্বাস করে ধরা খেয়েছেন ঘোড়দৌড়ের ব্রিটিশ জকি টম মারকান্ড। অস্ট্রেলিয়ার র‍্যান্ডউইকে গ্রুপ ওয়ান কুইন এলিজাবেথ স্টেকস রেস জেতার পর উচ্ছ্বাস দেখিয়ে এক স্টুয়ার্ডের সঙ্গে কোলাকুলি করায় জরিমানা গুনতে হচ্ছে তাঁকে। জরিমানা করা হয়েছে স্টুয়ার্ড সাফিদ আলমকেও।

দৌড় শেষ করে সঙ্গে সঙ্গেই ঘোড়া থেকে নেমে আলমকে জড়িয়ে ধরেন মারকান্ড। এরপর দুজনে আলিঙ্গনেও আবদ্ধ হন। কিন্তু করোনাভাইরাসের এই সময়ে রেস আয়োজন করলেও কিছু নীতিমালা জারি করেছে কতৃর্পক্ষ। এর মধ্যে একটি হচ্ছে অবশ্যই যে কোনো মূল্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু মারকান্ড ও আলমের একে অপরকে জড়িয়ে ধরাটা সেই আইন ভেঙেছে। তাই তাদের শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মারকান্ডকে ১ হাজার পাউন্ড জরিমানা করেছে রেস কর্তৃপক্ষ। বাংলাদেশি মুদ্রায় যেটা এক লাখ টাকারও বেশি। আর স্টুয়ার্ড আলমকে জরিমানা করা হয়েছে ২৫০ পাউন্ড। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রেস কতৃর্পক্ষ এক বিবৃতিতে লিখেছে, ‘রেসিং এনএসডব্লুর এক স্টুয়ার্ডের কোভিড-১৯-এর সময়ে রেসিং আইন ভাঙার কারণে তদন্ত করা হয়েছে। তাঁর সঙ্গে জকি মারকান্ডও দোষী সাব্যস্ত হয়েছেন।’