...কিছুই জানে না ভারত

আইপিএল শ্রীলঙ্কায় হবে? ছবি : এএফপি
আইপিএল শ্রীলঙ্কায় হবে? ছবি : এএফপি
>কিছুদিন আগেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান শামি সিলভা জানিয়েছিলেন, করোনাভাইরাসের কারণে ভারত এবার আইপিএল আয়োজন করতে না পারলে, শ্রীলঙ্কা আয়োজন করতে আগ্রহী

আইপিএল কবে হবে? আদৌ হবে তো? এই প্রশ্নে তোলপাড় ভারতীয় ক্রিকেট। কোটি কোটি টাকা লোকসানের শঙ্কায় দিন কাটাচ্ছে বিসিসিআই, ফ্র্যাঞ্চাইজি, ও তাঁদের খেলোয়াড়েরা। আইপিএল শেষমেশ বাতিল হয়ে গেলে সব দিক দিয়েই ক্ষতি হবে ভারতের। সে ক্ষতিটা যেন না হয়, সে জন্য কিছুদিন আগে একটা প্রস্তাব নিয়ে এসেছিল শ্রীলঙ্কা।

নিজেদের মাটিতে আইপিএল আয়োজন করতে চেয়েছিল জয়াসুরিয়া-সাঙ্গাকারাদের দেশ। করোনার প্রকোপ থেকে শ্রীলঙ্কা অনেকটাই মুক্ত, অন্তত ভারতের চেয়ে সুবিধাজনক অবস্থানে আছে তাঁরা। উপমহাদেশে এখন শ্রীলঙ্কার পরিস্থিতি তুলনামূলক ভালো। দ্বীপ দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৩৮ জনের। মারা গেছেন ৭ জন।

অন্য দেশগুলোর মতো সেখানেও অবরুদ্ধ পরিস্থিতি চলছে। তবে করোনা সংক্রমণের বিস্তার ভারত-পাকিস্তান-বাংলাদেশের তুলনায় বেশ সফলভাবেই সামলাচ্ছে শ্রীলঙ্কা। আগামী কিছুদিনে পরিস্থিতির আরও উন্নতি হলে শ্রীলঙ্কানরা হয়তো ফিরবে স্বাভাবিক জীবনে।

ওদিকে ভারতের অবস্থা বেশ সঙিন। দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার। মারা গেছে চার শতাধিক মানুষ।এই সুযোগটাই নিতে চাচ্ছে লঙ্কানরা। আইপিএল আয়োজন করা মানে বিরাট অঙ্কের অর্থ পকেটস্থ করা। সে আশাতেই কিছুদিন আগে লঙ্কান মিডিয়ায় আইপিএল আয়োজন করার জন্য আগ্রহ দেখিয়েছিলেন লঙ্কান বোর্ডপ্রধান শামি সিলভা। কিন্তু ভারত জানিয়েছে, শ্রীলঙ্কার সঙ্গে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো আলোচনাই হয়নি তাঁদের।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘সারা বিশ্ব কবে করোনার হাত থেকে মুক্তি পাবে, আমরা সেটা বলতে পারব না। শ্রীলঙ্কা ক্রিকেটের কাছ থেকে এখন পর্যন্ত আমরা কোনো প্রস্তাব পাইনি। ফলে আইপিএল নিয়ে আলোচনা করার প্রশ্নই আসে না।’

কিন্তু কয়েক দিন আগে শ্রীলঙ্কার বোর্ডপ্রধান বলেছিলেন সম্পূর্ণ উল্টো কথা। জানিয়েছিলেন, এর মধ্যেই বিসিসিআইকে প্রস্তাব পাঠিয়েছেন তাঁরা, ‘আইপিএল স্থগিত হলে ভারতীয় ক্রিকেট বোর্ড ও এই টুর্নামেন্টে অংশ নেওয়া সবাই ৫০০ মিলিয়ন ডলারের বেশি ক্ষতিতে পড়বে। যদি তারা আরেক দেশে টুর্নামেন্টটা আয়োজন করে, যেটা তারা ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় করেছিল, এতে বড় ক্ষতি এড়ানো যেতে পারে। প্রস্তাবে যদি ওদের (ভারত) কাছ থেকে ইতিবাচক সাড়া পাই, তাহলে শ্রীলঙ্কার স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে প্রয়োজনীয় সব রকম সুযোগ-সুবিধার সুযোগ-সুবিধার ব্যবস্থা করব আমরা।’

গত ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল আইপিএল। কিন্তু করোনাভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট। আইপিএল লঙ্কায় আয়োজন করা গেলে শুধু বিসিসিআই উপকৃত হবে না, বড় অঙ্কের আয় হবে শ্রীলঙ্কা ক্রিকেটেরও। তবে এসএলসির ভারত প্রস্তাবে রাজি হয় কি না, এখন সেটিই দেখার। আপাতত দুই বোর্ডের পাল্টাপাল্টি অবস্থান দেখে বোঝা যাচ্ছে, ঐক্য মত্যের সম্ভাবনা এখনই নেই।