করোনা কেড়ে নিল নেইমারদের শিরোপা

পিএসজিতে এসে এই প্রথম লিগ শিরোপা জেতা হলো না নেইমারে। রয়টার্স ফাইল ছবি
পিএসজিতে এসে এই প্রথম লিগ শিরোপা জেতা হলো না নেইমারে। রয়টার্স ফাইল ছবি

শিরোপাটা নিশ্চিত ধরা ছিল প্যারিস সেন্ট জার্মেইয়ের। লিগের আর মাত্র ১০ ম্যাচ বাকি। এক ম্যাচ কম খেলেই ১২ পয়েন্টে এগিয়ে ছিল পিএসজি। নেইমার-এমবাপ্পে-কাভানি-ইকার্দিদের দলকে টপকে অন্য কোনো দলের শিরোপা জেতার সম্ভাবনা ছিল শূন্যের কোটায়। তবু এ মৌসুমের লিগ জেতা হবে না পিএসজির। এ মৌসুমই যে বাতিল হয়ে গেল আজ।

জুনে লিগ আবার চালু করার ইচ্ছা জানিয়েছিল ফ্রেঞ্চ ফুটবল লিগের কর্মকর্তারা। কিন্তু তাঁদের সে চেষ্টা শুরুতেই থামিয়ে দিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী। আজ এদুয়ার্দ ফিলিপে সেপ্টেম্বরের আগে ফ্রান্সে সব ধরণের ক্রীড়া প্রতিযোগিতা নিষিদ্ধ করেছেন। ফলে এ মৌসুমে আর লিগ ওয়ান বা লিগ টু মাঠে গড়ানোর সম্ভাবনা শেষ হয়ে গেল।

করোনাভাইরাসের কারণে ফ্রান্সে এখনো লকডাউন চলছে। পুরো দেশ এখনো এই ভাইরাস সংক্রমণ রোধে লড়াই করছে। এ পরিস্থিতিতে ফুটবল যে মাঠে গড়ানো সম্ভব নয় সেটা নিশ্চিত করেছেন ফিলিপে। আজ জাতীয় পরিষদে জানিয়েছেন, ‘সেপ্টেম্বরের আগে কোনো বড় ক্রীড়া প্রতিযোগিতা হওয়া সম্ভব নয়। ২০১৯-২০ পেশাদার ফুটবল মৌসুম আবার শুরু করা যাবে না।’

উয়েফা আগস্টের ২ তারিখের মধ্যে সব লিগ শেষ করে দেওয়ার সীমা বেঁধে দিয়েছে এর আগে। পরের মৌসুমে চ্যাম্পিয়নস লিগ কারা খেলবে, সেটা এর মাঝেই নির্ধারণ করার ইচ্ছা ছিল উয়েফার। কিন্তু ডাচ লিগ এর মধ্যেই স্থগিত করা হয়েছে। ওদিকে বেলজিয়াম লিগে অনেকটা এগিয়ে থাকায় ক্লাব ব্রুগেকে শিরোপা দিয়ে দেওয়া হয়েছে। এতে উয়েফা আপত্তি জানানোয় অন্যান্য লিগগুলো মাঠেই সব নিস্পত্তি করতে চেয়েছিল। কিন্তু সরকারি নির্দেশের পর ফ্রেঞ্চ লিগ আনুষ্ঠানিকভাবে থেমে গেল।