খাজাকে চুক্তি থেকে বাদ দিল অস্ট্রেলিয়া

নতুন চুক্তিতে নেই খাজা । ফাইল ছবি
নতুন চুক্তিতে নেই খাজা । ফাইল ছবি

স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ থাকার সময় অস্ট্রেলিয়া দলের ব্যাটিং লাইনআপে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। কিন্তু গত আগস্টে অ্যাশেজটা তাঁর একেবারেই ভালো যায়নি। জুলাই-আগস্টের ইংল্যান্ড সফরের পর থেকে দল থেকেই বাদ পড়েন ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নির্বাচকেরা খাজাকে এবার নতুন চুক্তিতেও রাখেননি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ২০২০-২০২১ মৌসুমের চুক্তিতে নতুন অন্তর্ভুক্ত হয়েছেন মারনাস লাবুশান আর জো বার্নস। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং আগামী অস্ট্রেলীয় মৌসুমে প্রতিক্ষিত ভারত সিরিজ সামনে রেখে ২০ সদস্যের যে তালিকা প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া, সেখানে আরও কিছু চমক আছে।

খাজার সঙ্গে বাদ পড়েছেন গত বছরের অ্যাশেজ সফরের পর থেকে দলের বাইরে থাকা মার্কাস হ্যারিসও। নাথান কোল্টার-নাইল, পিটার হ্যান্ডসকম্ব, শন মার্শ ও মার্কাস স্টোয়নিসও নেই এ চুক্তিতে। চারজনই অবশ্য গত বিশ্বকাপের দলেও ছিলেন না। তবে নতুন করে চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছেন জো বার্নস। অলরাউন্ডার মিচ মার্শ, পেসার কেন রিচার্ডসন ও স্পিনার অ্যাশটন অ্যাগারও ফিরেছেন চুক্তিতে, যাঁরা বাদ পড়েছিলেন ২০১৯-২০ তালিকা থেকে।

চুক্তিতে খেলোয়াড়দের নতুন অন্তর্ভুক্তি, ফেরা কিংবা বাদ পড়া প্রসঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক প্যানেলের চেয়ারম্যান ট্রেভর হনস বলেছেন, ‘মিচ মার্শ ও ম্যাথু ওয়েড প্রমাণ করেছে যে বাদ পড়লেও ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভালো খেলে আবার ফেরা যায়। আর সব সময় দুর্ভাগ্যজনকভাবে কেউ না কেউ তো বাদ পড়েই। তবে তালিকায় না থাকা মানে এই নয় যে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার কোনো সুযোগ পাবে না।’ 

হনসের কথায় বোঝা যাচ্ছে, চুক্তিতে না থাকলেই যে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবেন না খাজা, তা নয়। অস্ট্রেলিয়া দলের দরজা খোলাই থাকছে এই অভিজ্ঞ ব্যাটসম্যানের। গত অক্টোবরে মানসিক স্বাস্থ্যের বিশ্রাম ও কনুইয়ের অস্ত্রোপচারের কারণে খেলার বাইরে থাকা গ্লেন ম্যাক্সওয়েলকে ২০২০-২০২১ মৌসুমের চুক্তিতে রেখেছেন নির্বাচকেরা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ২০২০-২০২১ তালিকা:
অ্যাশটন অ্যাগার, জো বার্নস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, জশ হ্যাজলউড, ট্রেভিস হেড, মারনাস লাবুশানে, নাথান লায়ন, মিচ মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, টিম পেইন, জেমস প্যাটিনসন, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।