ইউনিসের বিপক্ষে 'ষড়যন্ত্র' করেছিল পাকিস্তানের সিনিয়র ক্রিকেটাররা

ইউনিস খান নেতৃত্বে থাকতে ষড়যন্ত্র হয়েছিল। ছবি: ‍টুইটার
ইউনিস খান নেতৃত্বে থাকতে ষড়যন্ত্র হয়েছিল। ছবি: ‍টুইটার
>ইউনিস খান নেতৃত্বে থাকতে পাকিস্তানের কিছু ক্রিকেটার ইচ্ছে করেই খারাপ খেলেছিল বলে জানিয়েছেন সাবেক পেসার রানা নাভিদ

২০১০ সালে অস্ট্রেলিয়া সফরে ব্যর্থতা ও বিশৃঙ্খল আচরণের জন্য এক বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন পাকিস্তানের পেসার রানা নাভিদুল হাসান। এর পর আর জাতীয় দলে ফিরতে না পেরে অবসর নেন। বহু দিন পর তিনি আবার আলোচনায় দলের তৎকালীন ক্রিকেটারদের বিপক্ষে 'বোমা ' ফাটিয়ে ।

৪২ বছর বয়সী সাবেক এ পেসারের দাবি, ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে 'ইচ্ছে করেই' খারাপ খেলেন দলের কিছু সিনিয়র ক্রিকেটার। অধিনায়ক ইউনিস খানের নেতৃত্বে সন্তুষ্ট ছিলেন না তারা।

২০০৯ সালে আরব আমিরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল পাকিস্তান। প্রথম ম্যাচে ১৩৮ রানের বড় ব্যবধানে জিতলেও পরের দুই ম্যাচে ৬৪ ও ৭ রানে হেরে সিরিজ খোঁয়ায় পাকিস্তান। শেষ দুই ম্যাচে দলের কিছু অভিজ্ঞ খেলোয়াড় ইচ্ছে করেই খারাপ খেলেছিল বলে জানান রানা নাভিদ। পাকিস্তানের ক্রিকেটারদের বিপক্ষে এমন অভিযোগ অবশ্য নতুন কিছু না।

স্থানী এক টেলিভিশন চ্যানেলে সেই সিরিজ সম্পর্কে কথা বলতে গিয়ে নাভিদ বলেন, ' ২০০৯ সালে আরব আমিরাতে আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ান ডে ম্যাচ হেরেছিলাম। কারণ দলের কিছু খেলোয়াড় ইচ্ছাকৃত ভাবে ভালো খেলেনি।'

সে সিরিজে খেলার সুযোগ পাননি রানা নাভিদ। দলের অভিজ্ঞ ক্রিকেটারদের ষড়যন্ত্রের অংশ হিসেবে তাঁকে মাঠের বাইরে থাকতে হয়েছিল বলে জানান তিনি, 'আমি সে সফরে মাঠের বাইরে বসেছিলাম। ইউনিস খানকে বলেছিলাম, তাঁর বিপক্ষে ষড়যন্ত্র হচ্ছে। আমিও সেই ষড়যন্ত্রের শিকার।' এ ষড়যন্ত্রে প্রায় সাত – আট জন ক্রিকেটার জড়িত ছিলেন বলে জানান ৯ টেস্ট ও ৭৪ ওয়ানডে খেলা পেসার।

কেন এমন হয়েছিল, সে ব্যাখ্যাও দিয়েছেন রানা নাভিদ। অধিনায়কত্ব পাওয়ার পর কিছুটা কড়া হয়ে উঠেছিলেন ইউনিস। অভিজ্ঞ কিছু খেলোয়াড়ের তা পছন্দ হয়নি। রানা নাভিদ বলেন, ' তারা বলেছিল যে আমরা ইউনিসকে অপসারণ করতে চাই না। আমরা চাই পিসিবি চেয়ারম্যান তাঁর সঙ্গে কথা বলে জানাক অধিনায়ক হিসেবে সে কেন দলের অভিজ্ঞদের পরামর্শ নেয় না।' তবে এটা যে ইউনুসের বিরুদ্ধে বিদ্রোহ ছিল না, তাও স্মরণ করিয়ে দিয়েছেন রানা নাভিদ।