ঘরে বসে টেনিস খেলে আয় ৮ কোটি টাকা

ভার্চুয়াল স্টে অ্যাট হোম স্লামের ফাইনালের একটি মুহূর্ত। সংগৃহীত ছবি
ভার্চুয়াল স্টে অ্যাট হোম স্লামের ফাইনালের একটি মুহূর্ত। সংগৃহীত ছবি
>অনলাইনে ভার্চুয়াল এক টেনিস টুর্নামেন্ট খেলে পাওয়া ১০ লাখ ডলার দাতব্য প্রতিষ্ঠানে দান করেছেন মার্কিন টেনিস খেলোয়াড় টেলর ফ্রিটজ

টেনিস খেলায় টাকা–পয়সার ঝনঝনানি অনেক। তবে সেই ঝনঝনানি শুনতে পরিশ্রমও কম করতে হয় না খেলোয়াড়দের। অনুশীলনে অমানুষিক পরিশ্রম করে ও কোর্টে অতিমানবীয় পারফরম্যান্স করে তবেই সেই টাকা–পয়সায় ভাগ বসানোর অধিকার পান খেলোয়াড়েরা।

এখন করোনাভাইরাসে অন্যান্য খেলার মতো বন্ধ আছে পেশাদার টেনিসও। খেলোয়াড়েরাও স্বেচ্ছা বন্দী হয়ে আছেন যার যার বাড়িতে। আর এই সময়টাতেই কিনা ঘরে বসেই ১০ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) জিতে নিলেন যুক্তরাষ্ট্রের টেনিস খেলোয়াড় টেলর ফ্রিটজ। ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে, ফ্রিটজও তাই করেছেন। ঘরে বসে টেনিস খেলেই দাও মেরেছেন। তবে অনলাইনে টেনিসের গেমস খেলে পাওয়া এই অর্থ নিজের ব্যাংক অ্যাকাউন্টে জমা না দিয়ে 'নো কিডস হাংরি' নামের শিশুদের জন্য প্রতিষ্ঠিত একটি দাতব্য প্রতিষ্ঠানে দান করেছেন।

'স্টে অ্যাট হোম স্ল্যাম' নামের অনলাইন টুর্নামেন্টটি অবশ্য একা খেলেননি এটিপি র‍্যাঙ্কিংয়ের ২৪ নম্বর খেলোয়াড় ফ্রিটজ। দ্বৈত এই খেলায় তাঁর সঙ্গী ছিলেন যুক্তরাষ্ট্রেই সামাজিক যোগাযোগমাধ্যম তারকা অ্যাডিসন রে। দুজনে গতকাল ফাইনালে হারিয়েছেন জাপানি জুটি কেই নিশিকোরি ও ডিজে স্টিভ আওকিকে।

টুর্নামেন্টে আরও নামীদামি টেনিস তারকারাও খেলেছেন। প্রতি টেনিস তারকার সঙ্গে জুটি বেঁধেছিলেন একজন করে অন্য ভুবনের তারকারা। সেরেনা উইলিয়ামস যেমন জুটি বেঁধেছিলেন বিখ্যাত মডেল জিজি হাদিদের সঙ্গে। সেরেনার বড় বোন ভেনাস উইলিয়ামস খেলেছেন এনএফএল তারকা ডিআন্দ্রে হপকিন্সের সঙ্গী হয়ে। মারিয়া শারাপোভার সঙ্গী ছিলেন মডেল কার্লি ক্লস। এ ছাড়াও টেনিস তারকাদের মধ্যে ছিলেন কেভিন অ্যান্ডারসন, নাওমি ওসাকা ও ম্যাডিসন কিস।

এক দিনের এই ভার্চুয়াল টুর্নামেন্টের ফাইলানে নিশিকোরিদের ৬–৪ গেমে হারিয়েছেন ফ্রিটজরা। ফেসবুক গেমিং ও আইএমজি টেনিসের ফেসবুক পেজে সরাসরি দেখানো হয়েছে সব ম্যাচ। প্রতিটি ম্যাচেই ধারাভাষ্য দিয়েছেন পুরুষ টেনিসের সাবেক এক নম্বর জন ম্যাকেনরো ও জনপ্রিয় ইউটিউবার আইজাস্টিন। ৩৫ হাজার মানুষ সরাসরি দেখেছেন টুর্নামেন্ট।

টুর্নামেন্টটি আয়োজিত হয়েছিল যুক্তরাষ্ট্রের অসহায় শিশুদের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে। চ্যাম্পিয়ন ফ্রিটজরা ছাড়াও অংশ নেওয়া সব খেলোয়াড় ২৫ হাজার ডলার করে পেয়েছেন দান করার জন্য।

বাস্তবে যিনি টেনিস খেলোয়াড় সেই ফ্রিটজ চ্যাম্পিয়ন হওয়ার পর বেশি কৃতিত্ব দিলেন সঙ্গী অ্যাডিসন রেকেই, 'সত্যিকারের ম্যাচের চেয়ে আমি এখানে বেশি বিচলিত ছিলাম। তবে মজাও কম হয়নি। আমাদের দলটাকে তো অ্যাডিসনই টেনে নিল।'