মৃত ঘোষণার চার বছর পর জীবিত পাওয়া গেল

হায়ানিক কাম্বা। ছবি: টুইটার
হায়ানিক কাম্বা। ছবি: টুইটার

জার্মানি ও বায়ার্ন মিউনিখ অধিনায়ক ম্যানুয়েল নয়্যারের সাবেক ক্লাব সতীর্থ তিনি। নয়্যার শালকেতে থাকতে তাঁর সঙ্গে খেলতেন হায়ানিক কাম্বা। ২০১৬ সালে জানুয়ারিতে নিজের দেশে এক গাড়ি দূর্ঘটনায় মৃত ঘোষণা করা হয়েছিল কঙ্গো ডিফেন্ডারকে। সংবাদমাধ্যম জানিয়েছে জার্মানিতে কাম্বাকে জীবিত পাওয়া গেছে।

শালকের বয়সভিত্তিক দল থেকে উঠে আসা এই রাইট ব্যাক মূল দলে খেলেছেন এক মৌসুম (২০০৭-০৮)। ২০১৬ সালে ভিএফবি হালসে খেলছিলেন কাম্বা। সে সময় হালসই নিশ্চিত করেছিল মর্মান্তিক এক সড়ক দূর্ঘটনায় মারা গেছেন কাম্বা। কিন্তু চার বছর পর জার্মানির গেলসেনকিরচেনে তাঁকে জীবিত মিলেছে। এখন তাঁর বিপক্ষে তদন্ত শুরু করেছেন কৌঁসুলিরা।

কাম্বার সাবেক স্ত্রীর বিপক্ষে এ তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন কৌঁসুলি অ্যানেত্তে মিল্ক। কাম্বার মৃত্যুর খবর প্রকাশ হওয়ার পর তাঁর জীবন বীমার ছয় অঙ্কের টাকা তুলে নিয়েছেন তিনি বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

সাবেক সেই স্ত্রীর দাবি, আইনসঙ্গতভাবেই তিনি জীবন বীমার টাকা তুলেছেন। চার বছর আগে কাম্বার মৃত্যুর প্রমাণ দাখিল করেছিলেন তিনি। এখন তাঁর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ গঠন করা হয়েছে। কাম্বার মৃত্যুর জাল কাগজপত্র দেখিয়ে তিনি টাকা তুলেছিলেন বলে মনে করছেন তদন্তকারীরা।

জার্মান সংবাদমাধ্যম 'বিল্ড'কে আইনজীবি মিল্ক বলেন, 'অভিযুক্তের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ গঠন করা হয়েছে। সে সব অস্বীকার করেছে। আমরা তদন্ত শুরু করেছি।' ৩৩ বছর বয়সী কাম্বাকে এখন এ মামলার সাক্ষী হিসেবে কাজে লাগাবে তদন্তকারি কর্তৃপক্ষ। ২০১৮ সালে জার্মানিতে ফেরার কাগজপত্র জমা দিয়ে নানা বাধা টপকে গেলসেনকিরচেনে থিতু হয়েছিলেন কাম্বা। ্এরকটি প্রতিষ্ঠানে কেমিক্যাল টেকনিশিয়ানের কাজ করছিলেন তিনি।