শাহবাজের সঙ্গে দারুণ সময় কেটেছে

>

আনা ফ্রাঙ্ক ইতিহাসে অমর হয়ে আছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লেখা তাঁর ডায়েরির জন্য। অনেকে বলেন, করোনাভাইরাস আক্রান্ত এই অনিশ্চিত সময়টাও নাকি বিশ্বযুদ্ধের মতোই। ক্ষুদ্র এক অনুজীবের বিরুদ্ধে সারা পৃথিবী তো যুদ্ধেই নেমেছে! তা এই সময়ে বাংলাদেশের ঘরবন্দী খেলোয়াড়েরা যদি ডায়েরি লিখতেন, কী থাকত তাঁদের লেখায়? খেলোয়াড়দের হাতে কলম তুলে দিয়ে সেটিই জানার চেষ্টা করেছে প্রথম আলো-

হকি তারকা রফিকুল ইসলাম কামাল। ছবি: প্রথম আলো
হকি তারকা রফিকুল ইসলাম কামাল। ছবি: প্রথম আলো

সময় কাটানো যে এত কঠিন তা আগে বুঝিনি! কখনো মেয়ের সঙ্গে খেলছি। কখনো রান্না ঘরে যাচ্ছি। কখনোবৃদ্ধ বাবার সঙ্গে গল্প করছি। কিন্তু একঘেয়েমি কিছুতেই কাটছে না।

আমি লকডাউনের আগে থেকেইঘরে থাকতে শুরু করেছি। রমজানের আগে একরকম জীবনযাপন ছিল, এখন একটু অন্য। সাহরির পরনামাজ পড়ে, কোরআন শরীফ পড়ে ঘুমুতে যাই। একটু বেলা করে ঘুম থেকে উঠি।সকালে একটু টেলিভিশনেরসামনে বসি। টিভিতেও মন দিতে পারি না। আমার দশ বছরের মেয়ে উমাইমার সঙ্গে সারা দিনধরেই একটা মজার খেলা খেলি। ফুল, ফল, সবজির নাম দিয়ে এই খেলাটা আমিও ছোটো বেলায় খেলেছি।

হকি স্টিক হাতে নেওয়া ছেড়েছি প্রায় এক যুগ হলো। ফিটনেস নিয়ে তেমন কাজ করি না। তবে মেয়েকে এক্সারসাইজকরাই। আসলে ওকে নিয়েই ব্যস্ত থাকার চেষ্টা করি। এমন পরিস্থিতি দেখতে হবে এটা আমি কেন,কেউই হয়তো চিন্তা করেনি।মাঝে মধ্যেপুরনো খেলা দেখি। সেদিন টিভিতে ১৯৯৪ সালের পাকিস্তান ও হল্যান্ডের বিশ্বকাপ ফাইনালটা দেখছিলাম। রোমাঞ্চকর এক ফাইনাল ছিল। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র। পেনাল্টি শুট আউটেম্যাচের নিষ্পত্তি। ৪-৩ গোলে জিতে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ওই দলে খেলেছিলেন তাহিরজামান, শাহবাজ আহমেদ। সেবার বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন শাহবাজ।মনে পড়ে গেল, ওদেরসঙ্গে আমরা ঢাকা লিগে কত খেলেছি! ঊষা ক্রীড়াচক্রের হয়ে আরও খেলেছেন নাভিদ আলম, কামরানআশরাফ, সাকলাইন মোহাম্মদ। ওই ম্যাচটা দেখছিলাম আর পুরনো দিনের কথাগুলো মনেপড়ছিল। তাহির জামান তো পরে ঊষার কোচ হয়েও এসেছিলেন।

শাহবাজের সঙ্গে আমার দারুণ সবসময় কেটেছে। শুধু পাকিস্তানি খেলোয়াড় কেন; ভারতের ধনরাজ পিল্লাই, মোহাম্মদ শাকিল,আশিষ বেলাল, অনিল আলভিন, রাহুল সিংয়েরাও ঢাকায় খেলে গেছেন। ওদের সঙ্গেও বন্ধুত্বপূর্ণসম্পর্ক। এই অবসরে সবার কথাই মনে পড়ছে।

আমরা পুরনোঢাকার খেলোয়াড়েরা একটু বেশি অতিথিপরায়ণ। এখানে যেসব বিদেশি খেলতে এসেছেন, আমাদেরআতিথেয়তায় মুগ্ধ হয়েছেন। আমার বাড়িতে দাওয়াত করে খাইয়েছি তাহির জামানদের। কেউকোথাও কেনাকাটা করতে গেলেও আমাকে নিয়ে যেত।

বাংলাদেশেরহকির একটা বড় অধ্যায় জুড়ে আছে 'সাদেক-কামাল' জুটি। দ্বিতীয় বিভাগের ক্লাব বাংলাদেশস্পোর্টিং দিয়ে সাদেক ভাইয়ের ক্যারিয়ার শুরু। ঊষায় আমরা দুজন খেলেছি জুটি বেঁধে। জাতীয় দলেও আমরা জুটি ছিলাম দীর্ঘদিন। ১৯৯৫ সালে এক মৌসুমে লিগে সর্বোচ্চ ৪০টিগোল করেছিলাম আমি, এর ২৫টিরই উৎস ছিলেন সাদেক ভাই। সাদেক ভাইপ্রায় ২০ বছর ধরে কানাডাপ্রবাসী।

এই দুঃসময়ে সাদেক ভাইয়ের সঙ্গে ফোনে কথা হয় প্রায়ই।আমার বাসা আরমানিটোলা, উনাদের ছিল নওয়াব বাড়ি। আমি, গুড্ডু ভাই (ইরতেজা কাদের) ওসাদেক ভাই প্রচুর আড্ডা দিয়েছি।

শান এ মোগলনামের আমার রেস্তোরাটি আপাতত বন্ধ। এখন তো আসলে সব ব্যবসাই বন্ধ। শ্রমজীবিদের কষ্টটাতাই বেশি। ঘরে খাবার নেই, টাকা নেই। এমনও অনেকে আছেন যারা লজ্জায় নিজেদের সমস্যারকথা বলতে পারছেন না।আমাদের সবারজন্যই এ এক নতুন অভিজ্ঞতা। যেন একটা যুদ্ধ। এই যুদ্ধে জয়ী হতেই হবে। সেজন্য সবচেয়ে বড় অস্ত্র আমাদের সচেতনতা।

অনেকে সামাজিক দূরত্ব মানছে না বলে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে।এটা না মানলে পরিস্থিতি আরও খারাপ হবে। আমি নিরাপদে থাকলে পরিবার নিরাপদ থাকবে।পরিবার নিরাপদ থাকলে আমার এলাকা এবং পুরো দেশই নিরাপদ থাকবে। আশা করি আমাদেরসবার সচেতনতায় এই খারাপ সময় তাড়াতাড়িই কেটে যাবে।