ক্লাবটি খেলবে কী, সবাই তো কোয়ারেন্টিনে

ড্রেসডেনের রুডলফ হারবিগ স্টেডিয়াম। ছবি: ড্রেসডেনের টুইটার পেজ
ড্রেসডেনের রুডলফ হারবিগ স্টেডিয়াম। ছবি: ড্রেসডেনের টুইটার পেজ

করোনাভাইরাস মহামারির মধ্যেই শনিবার থেকে পুনরায় শুরু হওয়ার কথা ছিল বুন্দেসলিগা ও বুন্দেসলিগা টু-র (দ্বিতীয় বিভাগ)। করোনার সংক্রমণে সব থেমে যাওয়ার পর ইউরোপের প্রথম লিগ হিসেবে পুনরায় খেলার শুরুর প্রস্তুতি নিচ্ছিল জার্মান ফুটবল। তাদের এ প্রস্তুতিতে 'ওয়ার্নিং বেল' বাজাল ডায়নামো ড্রেসডেন।

দলটি জার্মানির দ্বিতীয় বিভাগে খেলে। সম্প্রতি তাদের দুজন ফুটবলার কোভিড-১৯ পজিটিভ হওয়ায় গোটা স্কোয়াড 'কোয়ারেন্টিন'-এ চলে গেছে। লকডাউনে রয়েছেন সব ড্রেসডেনের সব খেলোয়াড়। এতে প্রথম সপ্তাহে হ্যানোভারের বিপক্ষে দলই গঠন করতে পারছে না ড্রেসডেন। সব খেলোয়াড় কোয়ারেন্টিতে থাকায় মোটামুটি নিশ্চিত হয়ে গেছে, বুন্দেসলিগা টু মাঠে ফেরার পর নিজেদের প্রথম ম্যাচে তারা দল মাঠে নামাতে পারছে না।


নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে ড্রেসডেনের পক্ষ থেকে বলা হয়, 'দ্বিতীয় বিভাগে সব ফুটবলারের পরীক্ষা করানোর অংশ হিসেবে ড্রেসডেনও অংশ নেয়। দুজন কোভিড-১৯ পজিটিভ হওয়ায় ড্রেসডেন স্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শে গোটা দল, কোচিং স্টাফদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।'


ফিরতি সূচি অনুযায়ী প্রথম ম্যাচটা হ্যানোভারের মাঠে গিয়ে খেলবে ড্রেসডেন। কিন্তু ক্লাবটি জানিয়ে দিয়েছে প্রথম ম্যাচে তারা দল সাজাতে পারছে না, 'কোয়ারেন্টিনের জন্য হ্যানোভারের মাঠে (১৭ মে) গিয়ে খেলতে পারছে না ড্রেসডেন।'


কড়া স্বাস্থ্যবিধি মেনে খেলা পুনরায় শুরুর সিদ্ধান্ত নিয়েছে জার্মান ফুটবল (ডিএফবি)। খেলোয়াড়, অফিশিয়াল, নিরাপত্তাকর্মী সব মিলিয়ে ৩০০-র বেশি মানুষ স্টেডিয়ামে থাকতে পারবে না ম্যাচের সময়। কিন্তু ড্রেসডেনের এ ঘটনায় অনেকেই ভাবতে পারেন, পুনরায় খেলা শুরুর সিদ্ধান্তটা একটু আগেভাগে হয়ে গেল না তো!