ফুটবলারদের ধর্মঘটে যেতে বলছেন পিএসজির সাবেক কোচ

নেইমারদের ধর্মঘটে যেতে বলছেন পিএসজির সাবেক কোচ। ছবি: টুইটার
নেইমারদের ধর্মঘটে যেতে বলছেন পিএসজির সাবেক কোচ। ছবি: টুইটার

ফ্রেঞ্চ লিগ এ মৌসুমের জন্য শেষ হয়ে গেছে। পরিস্কার ব্যবধানে এগিয়ে থাকায় প্যারিস সেন্ট জার্মেইকে লিগ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। তলানিতে থাকা দুই দল অ্যামিয়েন্স ও তুলুজ হয়েছে অবনমিত। লিগের প্রথম পিএসজি ও ২০তম দল তুলুজের সাবেক কোচ আঁতোয়ান কমবোয়ারে এ সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। লিগের আরও ১০ ম্যাচ বাকি থাকা অবস্থায় অবনমিত করার সিদ্ধান্তের বিরুদ্ধে ধর্মঘটে যেতে বলেছেন ফুটবলারদের।


ইউরোপের সব লিগ যেখানে কিছুদিন অপেক্ষা করে হলেও লিগ চালু করার পক্ষে, সেখানে ফ্রান্সের এমন তড়িৎ সিদ্ধান্ত সমালোচনা কুড়িয়েছে। এমন সিদ্ধান্তে ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলার যোগ্যতা হারানোয় লিঁও এবং অবনমিত হওয়া অ্যামিয়েন্স মামলা করার হুমকিও দিয়েছে। আর কমবোয়ারে বলছেন, আগামী মৌসুমে ২২ দলের লিগ না হলে সব ফুটবলারের উচিত ধর্মঘটে যাওয়া।


লিগ ওয়ানের মতো লিগ টুর মৌসুমও থামিয়ে দেওয়া হয়েছে। ফলে দ্বিতীয় স্তরের ফুটবলের শীর্ষে থাকা দুই দল লরিয়েন্ত ও লেন্স প্রথম স্তরে উন্নিত হচ্ছে। এ দুই দলের প্রতি কমবোয়ারের কোনো ক্ষোভ নেই কিন্তু অ্যামিয়েন্স ও তুলুজকে কোনো সুযোগ না দিয়ে দ্বিতীয় স্তরে পাঠিয়ে দেওয়া অন্যায় মনে হচ্ছে এই কোচের কাছে।


আগামী মৌসুমে তাই ২২ দলের লিগের পক্ষে কমবোয়ার। লেকিপকে বলেছেন, 'এটা যদি না করে, তাহলে খেলোয়াড় ও কোচদের উচিত হবে ধর্মঘটে যাওয়া। অনেকেই চাকরি হারাবে। এমনকি অপেশাদার ফুটবলেও এর প্রভাব পড়বে। এভাবে খেলোয়াড়দের ক্যারিয়ার শেষ করাটা অন্যায় হবে, আর আমি সব সময় অন্যায়ের বিরুদ্ধে। এই সংকটেই সবাইকে এক হতে হবে। আমরা সবাই এক নই, এতে আমার প্রচণ্ড রাগ হচ্ছে।'


সর্বশেষ মৌসুমেও তুলুজের দায়িত্বে ছিলেন কমবোয়ার। কিন্তু টানা দশ হারের পর চাকরিচ্যুত হয়েছেন। এতেও লাভ হয়নি, ২১ ম্যাচ হেরে নিরাপদ সীমার চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে ছিল তারা। সে তুলনায় ১৯তম অ্যামিয়েন্সের কপাল খারাপ। ১০ ম্যাচ হাতে রেখে ১৮তম দল নিমসের চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে ছিল তারা। কমবোয়ারের ছেলে আবার অ্যামিয়েন্সের প্রশাসনিক পরিচালক। অবশ্য দুই ক্লাবের সঙ্গেই সম্পর্ক আছে বলে এমন দাবি করছেন, এমন কথা উড়িয়ে দিয়েছেন পিএসজির সাবেক কোচ। তাঁর দাবি অন্য যে কোনো দলের জন্যই এ প্রস্তাব দিতেন তিনি।