'বুদ্ধিমত্তা'য় তিনি রোনালদোর চেয়ে এগিয়ে

হুগো সানচেজ। যখন রিয়াল মাদ্রিদে ছিলেন। ছবি: টুইটার
হুগো সানচেজ। যখন রিয়াল মাদ্রিদে ছিলেন। ছবি: টুইটার

রিয়াল মাদ্রিদের ইতিহাসে সবচেয়ে বেশি গোল তাঁর। কাঁটায় কাঁটায় ৪৫০ গোল নিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো দ্বিতীয় স্থানে থাকা রাউল গঞ্জালেসের চেয়ে সোয়া শ'রও বেশি গোল করেছেন দুধসাদা জার্সি গায়ে। যে নয় বছর মাদ্রিদে ছিলেন, স্পেনের প্রত্যেকটা ক্লাবের ডিফেন্ডারদের ঘুম ছুটিয়ে দিয়েছেন। ডি-বক্সে চতুর মুভমেন্ট ও প্রতিভা দিয়ে মুগ্ধ করেছেন কোটি কোটি দর্শককে।

এখন কেউ যদি এসে বলে বসে, যে এতকিছু করার পরেও রোনালদোর ফুটবলীয় বুদ্ধিমত্তা (আইকিউ) রিয়ালে খেলা তারকাদের মধ্যে সবচেয়ে বেশি ছিল না, তবে কেমন লাগবে? ঠিক এটাই হয়েছে। আরও চমকে দিয়েছে এহেন উক্তির 'উৎপত্তিস্থল'। শত্রুশিবির বার্সেলোনা থেকে কেউ এ কথা বলেননি। বলেছেন রিয়ালের ঘরেরই এক লোক!

তিনি অ্যানহেল কাপ্পা। আর্জেন্টাইন এই ম্যানেজারের নামটা ইউরোপীয় ফুটবল অনুসরণকারীদের কাছে একটু অপরিচিত ঠেকলেও নিজ দেশে তিনি বেশ ভালোই পরিচিত। আর্জেটিনাকে ১৯৭৮ সালে বিশ্বকাপ জেতানো কোচ সেজার লুইস মেনোত্তির সহকারী ছিলেন বহুদিন। সহকারী ছিলেন আরেক আর্জেন্টাইন কিংবদন্তি হোর্হে ভালদানোরও। ভালদানো যখন ১৯৯৪ থেকে ১৯৯৬ সালে রিয়ালের কোচ ছিলেন, এই কাপ্পাই ছিলেন তাঁর সহকারী।

'ছাত্র' হিসেবে পেয়েছিলেন ম্যানুয়েল সানচিস, ফার্নান্দো হিয়েরো, মাইকেল লাউড্রপ, ইভান জামোরানো, এমিলিও বুত্রাগুয়েনোদের। কাপ্পারা রিয়ালে আসার কিছুদিন আগেই রিয়াল ছেড়েছিলেন ক্লাবটির কিংবদন্তি মেক্সিকান স্ট্রাইকার হুগো সানচেজ। সানচেজকে শিষ্য হিসেবে না পেলেও তাঁর প্রতি কাপ্পার মুগ্ধতা কমেনি একরত্তি।

সানচেজের সঙ্গে রোনালদোর তুলনা করতে গিয়ে কাপ্পা বলেন, 'ক্রিস্টিয়ানো অসাধারণ একজন খেলোয়াড়, সম্পূর্ণ একজন খেলোয়াড়। ও দু পা দিয়েই গোল করতে পারে। ফ্রি-কিক কিংবা হেডে গোল করতে পারে। ও মাদ্রিদে নয় বছর ধরে কী, কী করেছে আমরা দেখেছি। তবে আমার মনে হয় ডি-বক্সের মধ্যে হুগো সানচেজ ওর চেয়ে বেশি চতুর ছিলেন। সানচেজের বুদ্ধিমত্তা রোনালদোর চেয়ে বেশি ছিল। সানচেজ ডি-বক্সের মধ্যে প্রতিপক্ষ ডিফেন্ডারদের বোকা বানিয়ে যেভাবে ফাঁকা জায়গা বের করত, তার কোনো তুলনা হয় না। ডিফেন্ডারদের ছিটকে দেওয়ার কাজে ও অনেক ভালো ছিল, পায়ে বল না থাকলেও মুভমেন্ট দিয়ে তটস্থ করে রাখত সবাইকে। এটাই ওকে সফল করেছে। রিয়াল মাদ্রিদের মতো ক্লাবের হয়ে তারকা হতে সাহায্য করেছে।'

রিয়াল মাদ্রিদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় রোনালদো যেখানে এক নম্বরে, সানচেজ সাতে। ১৯৮৫ সালে শহর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে রিয়ালে যোগ দেওয়া এই মেক্সিকান সাত বছর বার্নাব্যু মাতিয়েছেন। সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮২ ম্যাচ খেলে গোল করেছেন ২০৮টি। গোল করার হারে অবশ্য তালিকার চতুর্থ স্থানে আছেন সানচেজ। প্রতি ম্যাচে তাঁর গোল করার হার ছিল ০.৭৪টি। রোনালদো এখানেও শীর্ষে। রিয়ালের হয়ে প্রতি ম্যাচে গোল করেছেন ১.০৩টি।