বাবা হলেন উসাইন বোল্ট

সন্তানের লিঙ্গ পরিচয় জানানোর অনুষ্ঠানে বোল্ট দম্পত্তি। ছবি: টুইটার
সন্তানের লিঙ্গ পরিচয় জানানোর অনুষ্ঠানে বোল্ট দম্পত্তি। ছবি: টুইটার
>উসাইন বোল্টের বাবা হওয়ার খবর নিশ্চিত করে টুইট করেছেন জ্যামাইকার প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হোলনেস

উসাইন বোল্টের উত্তরসূরি কে? প্রশ্নটার উত্তর এখনো পায়নি অ্যাথলেটিকস বিশ্ব। তবে পৃথিবীর সবচেয়ে দ্রুত গতির মানব নিজের উত্তরাধিকারী পেয়ে গেলেন। অলিম্পিকে ৮টি সোনাজয়ী স্প্রিন্টার প্রথমবারের মতো বাবা হয়েছেন। গত রোববার বোল্ট ও তাঁর বান্ধবী ক্যাসি বেনেট পৃথিবীতে স্বাগত জানিয়েছেন ফুটফুটে এক কন্যা সন্তানকে।

করোনাভাইরাসের এই সময়ে তাতে ক্যারিবীয় দ্বীপদেশ জ্যামাইকায় খুশির হুল্লোর পড়েছে। দেশটির ইতিহাসে সবচেয়ে বিখ্যাত মানুষ বোল্টের বাবা হওয়ার খবরটি নিশ্চিত করেছেন স্বয়ং জ্যামাইকার প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হোলনেস। গতকাল এক টুইট বার্তায় ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে বিশ্ব রেকর্ডের মালিক বোল্টকে অভিনন্দন জানান জ্যামইকান প্রধানমন্ত্রী, 'তাঁদের শিশু কন্যার আবির্ভাব উপলক্ষে আমাদের স্প্রিন্ট কিংবদন্তি উসাইন বোল্ট ও কেসি বেনেটকে অভিনন্দন।'

বোল্ট যে বাবা হতে যাচ্ছেন তা জানা গিয়েছিল গত মার্চেই। সে সময় এক ভিডিও বার্তায় অনাগত সন্তানের লিঙ্গ পরিচয় জানিয়েছিলেন বোল্ট দম্পত্তি। ৩৩ বছর বয়সী বোল্ট অবশ্য চাচ্ছেন না সন্তান তাঁর মতো অ্যাথলেটিকসে নাম লেখাক।

কেন? নিজের অভিজ্ঞতা থেকেই যুক্তরাষ্ট্রের মায়ামিতে সুপার বোলের এক অনুষ্ঠানে সেটির ব্যাখ্যা দিয়েছিলেন টানা তিনটি অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টের 'ডাবল' জেতা বোল্ট, 'আমার বাচ্চাদের জন্য ওটি খুব কষ্টের কাজ হবে। ওরা যদি চায় (স্প্রিন্টার হতে) আমার কোনো আপত্তি থাকবে না। তবে শুরুতে আমি নিরুৎসাহিত করব। কারণ, আমি তো জানি কী পরিমান চাপ সামলাতে হয়।'

সেই চাপ কী দারুণভাবেই না সামলাতেন বোল্ট। অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলিয়ে তাঁর জেতা ১৯টিই সোনাই কথা বলে বোল্টের হয়ে। ২০১৭ সালে অবসরে যাওয়া বোল্টের সোনার পদক আরেকটি বেশি থাকতেই পারত যদি না সতীর্থের ডোপ পাপের কারণে একটি পদক খোয়া না যেত।