নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করছেন উমর

নিষেধাজ্ঞা মেনে নিচ্ছেন না আকমল। ছবি: সংগৃহীত
নিষেধাজ্ঞা মেনে নিচ্ছেন না আকমল। ছবি: সংগৃহীত

১৬ টেস্ট, ১২১ ওয়ানডে আর ৮৪ টি-টোয়েন্টি-এখানেই কি থেমে যাবে পাকিস্তানের একটি প্রজন্মের সেরা ব্যাটসম্যানের ক্যারিয়ার? অবস্থাদৃষ্টিতে তাই মনে হচ্ছে। খামখেয়ালি আচরণের কারণে দলে কখনো থিতু হতে পারেননি উমর আকমল। আর এখন ২৯ বছর বয়সে এসে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছ থেকে জুটেছে তিন বছরের নিষেধাজ্ঞা। ফলে ফেরার আশা করাটা কঠিনই বটে। উমর তাই শেষ চেষ্টা চালাচ্ছেন। নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছেন আজ।

ম্যাচ পাতানোর দায়ে পাকিস্তান ক্রিকেটে সর্বশেষ বড় শাস্তি পেয়েছিলেন তিনজন। এদের মধ্যে মোহাম্মদ আমির আবার প্রত্যাবর্তন করতে পেরেছেন। বাকি দুজন সালমান বাট ও মোহাম্মদ আসিফের সে সুযোগ হয়নি। এ তিনজনের তুলনায় উমর আকমলের অপরাধের তীব্রতা কম। ম্যাচ পাতানো বা স্পট ফিক্সিংয়ের কোনো অভিযোগ প্রমাণিত হয়নি তাঁর বিরুদ্ধে। কিন্তু সন্দেহভাজন লোক তাঁর সঙ্গে যোগাযোগ করার পরও যথাযথ কর্তৃপক্ষকে জানাননি সময়মতো। ঠিক এ ধরণের অপরাধেই এক বছরের জন্য নিষেধাজ্ঞা কাটাচ্ছেন সাকিব আল হাসান। কিন্তু সাকিব নিজের অপরাধ স্বীকার করে নিয়েছিলেন বলে শাস্তির মাত্রা কমেছে। ওদিকে উমর আকমল এখনো বলছেন, তিনি কোনো অপরাধ করেননি।

জিও নিউজ জানিয়েছে আজ নিজের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছেন আকমল। পাকিস্তান ক্রিকেট বোর্ড একটি নিরপেক্ষ প্যানেল গঠন করবে শুনানির জন্য। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর আইনসভা পরামর্শক আইনি দলকে নিয়োগ দিয়েছেন আকমল। গত ফেব্রুয়ারিতে পিএসএল শুরু হওয়ার ঠিক আগমুহূর্তে আকমলকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে ক্রিকেট বোর্ড। পরে দুর্নীতিবিরোধি আইনের ২.৪.৪ ধারা ভাঙার দায়ে দুটি অভিযোগ তোলা হয় তাঁর বিরুদ্ধে। তদন্তে দুটি অভিযোগেই দোষী সাব্যস্ত হওয়া আকমলকে তদন্তে সহযোগিতা না করার কারণে এবং একগুয়ে আচরণে তিন বছরের শাস্তি দিয়েছিলেন শৃঙ্খলা প্যানেলের চেয়ারম্যান বিচারক ফজল-মিরান চৌহান।