ঘনিষ্ঠতার ছবি প্রকাশ করায় গ্রেপ্তার

ইরানের পার্কোর অ্যাথলেট জাপালাঘি। ছবি: ফেসবুক
ইরানের পার্কোর অ্যাথলেট জাপালাঘি। ছবি: ফেসবুক

করোনাভাইরাস মহামারির এ সময়ে ঘরে একঘেঁয়ে সময় কাটাতে হয়তো ভালো লাগছিল না আলীরেজা জাপালাঘির। ছাদে গিয়ে একটু ঘনিষ্ঠ হতে চেয়েছিলেন এ পার্কোর অ্যাথলেট। সঙ্গীনিকে চুমু খাওয়ার ছবি প্রকাশ করেছিলেন ইনস্টাগ্রামে।

ইউরোপে এমন হলে কেউ পাত্তা দিত না। কিন্তু দেশটি ইরান। রাজধানী তেহরানে বাসার ছাদে চুমু খাওয়ার ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করায় গ্রেপ্তার হয়েছেন জাপালাঘি। তেহরানের পুলিশ প্রধান হোসেইন রহিমী সংবাদ সংস্থা আইএসএনএ-কে বলেছেন, 'তেহরান সাইবার পুলিশ এই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। সে এবং তার সঙ্গীনির আইনবিরোধী, নগ্ন কাজের অবশ্যই বিচার হবে।'

পার্কোর অ্যাথলেট হিসেবে পরিচিত জাপালাঘি। ইনস্টাগ্রামে তাঁর অনুসারীসংখ্যা দেড় লাখের কাছাকাছি। ফ্রান্সে নব্বই দশকে প্রচার পাওয়া খেলাটি 'এক্সট্রিম স্পোর্টস'-এর অর্ন্তভুক্ত। নগর অঞ্চলে উঁচু-নিচু অট্টালিকার ওপর দিয়ে দৌড়ানো, লাফানো এ খেলার অংশ বিশেষ। খুবই ঝুঁকিপূর্ণ হওয়ায় মৃত্যুর শঙ্কাও থাকে।

জাপালাঘির সেই সঙ্গীনির পরিচয় মেলেনি। গত সপ্তাহে নিজের ইনস্টাগ্রামে তাঁর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যের ছবি ও ভিডিও পোষ্ট করেন জাপালাঘি। সেখানে দেখা যায় সেই সঙ্গীনির পোশাকও ছিল খোলামেলা। ইরানে ইসলামিক আইন অনুযায়ী, জনসন্মুখে চুল ও শরীর ঢাকতে হয়ে মেয়েদের।

গত সোমবার জাপালাঘি নিজের ইনস্ট্রাগ্রামে ভিডিওবার্তায় জানান, তাঁর কাছে 'রহস্যজনক ফোন' আসছে। আত্মসমর্পন করতে বলা হচ্ছে নতুবা সবার সামনে গ্রেপ্তার করা হবে। পরদিন তাঁর ভাই একই অ্যাকাউন্ট থেকে জাপালাঘির গ্রেপ্তার হওয়ার খবর নিশ্চিত করেন। তেহরানের পুলিশ প্রধান জানিয়েছেন, জাপালাঘির সঙ্গে ছবিতে 'মেয়েটিকেও খুব দ্রুত গ্রেপ্তার করা হবে।'