শেষ দেখা হয়ে গেল ইব্রার?

জানুয়ারিতে মিলানে ফিরেছেন ইব্রাহিমোভিচ। ছবি: এএফপি
জানুয়ারিতে মিলানে ফিরেছেন ইব্রাহিমোভিচ। ছবি: এএফপি

অনেক স্বপ্ন নিয়ে তাঁকে আবার ফিরিয়ে এনেছিল এসি মিলান। চুক্তিটা প্রাথমিকভাবে ছিল এই মৌসুমের শেষ পর্যন্ত, কিন্তু সবকিছু দুই পক্ষের মনোঃপুত হলে চুক্তিটা আগামী মৌসুম পর্যন্ত বাড়িয়ে নেওয়ার সুযোগ ছিল। ৩৮ বছর বয়সী একজনের জন্য চুক্তি তো এরকম হওয়াই স্বাভাবিক। 

কিন্তু ইব্রাহিমোভিচকে যে আশা নিয়ে ফিরিয়ে এনেছিল এসি মিলান, তা বুঝি আর পুরণ হলো না। বরং মাঠেই বুঝি শেষবার দেখা হয়ে গেল ইব্রাকে। আজ মিলানের অনুশীলনে চোট পেয়েছেন সুইডিশ স্ট্রাইকার। চোটটা কী, কতটা গুরুতর তা এখনো জানা যায়নি। হ্যামস্ট্রিংয়ের চোটও হতে পারে। কিন্তু ইতালিয়ান সংবাদমাধ্যমের ধারণা, অ্যাকিলিসে চোট পেয়ে থাকতে পারেন ইব্রা। শঙ্কাটা সত্যি হলে হয়তো ক্যারিয়ারেরই শেষ টানতে হতে পারে তাঁকে।
গত জানুয়ারিতে যখন এলএ গ্যালাক্সির সঙ্গে চুক্তি শেষ হয়ে যায় ইব্রাহিমোভিচের, তাঁকে আবার ফিরিয়ে আনে মিলান। দুই পক্ষের জন্যই সুবিধাজনক ছিল সে চুক্তি। ইব্রা ইউরোপে ফিরতে চেয়েছিলেন, শীর্ষ পর্যায়ের ফুটবলেই ফিরতে চেয়েছিলেন। ওদিকে সে সময়ে পয়েন্ট তালিকায় ১১তম স্থানে, অবনমন অঞ্চলের চেয়ে মাত্র ৭ পয়েন্ট এগিয়ে থাকা মিলানের একজন গোলস্কোরার দরকার ছিল। তখন পর্যন্ত ১৭ ম্যাচে যে মাত্র ১৬ গোল করতে পেরেছিল মিলান!
বয়সের সঙ্গে অনেক গতি হারিয়ে ফেলা ইব্রা আহামরি কিছু যে করতে পেরেছেন, তা নয়। করোনায় স্থগিত হয়ে যাওয়ার আগে লিগে ৭ ম্যাচে গোল করেছেন ৩ গোল, করিয়েছেন একটি। কাপে ১ ম্যাচে বদলি নেমে ১ গোল। মিলান অবশ্য পয়েন্ট তালিকায় উঠে এসেছে ৭ নম্বরে। ২৬ ম্যাচে পয়েন্ট ৩৬, গোল করেছে ২৮টি।
কিন্তু করোনাকে পাশ কাটিয়ে ইতালিয়ান লিগ যখন ফেরার প্রস্তুতি নিচ্ছে, তখন ইব্রার এই চোটের খবর মিলানভক্তদের মনে শঙ্কা জাগাবে বৈকি। স্কাই স্পোর্টস ইতালিয়ার সাংবাদিক পেপে ডি স্টেফানো লিখেছেন, 'আজ অনুশীলন সেশনের শেষ পর্যায়ে একটা ট্রেনিং ম্যাচের সময় ইব্রা মাঠে দাঁড়িয়ে পড়েছিলেন। একটা গোল করার পর তাঁর পায়ের ওজন পায়ের পাতার ওপর পড়ে। মাংসপেশিতেও কিছু একটা অনুভব করেন তিনি, যেটা নিয়ে জানুয়ারি-ফেব্রুয়ারিতে ভুগেছিলেন।'
চোট কতটা গুরুতর, সে ব্যাপারেও ধারণা দেওয়ার চেষ্টা করেছেন ডি স্টেফানো, 'বড় সম্ভাবনা যে শুধুই টান পড়েছে। তবে চোটটা অ্যাকিলিস টেন্ডনে হয়েছে, এমন একটা ভয়ও আছে। কী বলছি, সেটা নিয়ে আমাদের এ ক্ষেত্রে সতর্ক হতে হবে, তবে বলতে তো হবে।'
মিলানের পক্ষ থেকে অবশ্য আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো আসেনি।