'রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে থাকলেই লিগ শেষ করে দিত'

রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে থাকলেই মেসিদের হটিয়ে লিগ জিতত? ছবি: এএফপি
রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে থাকলেই মেসিদের হটিয়ে লিগ জিতত? ছবি: এএফপি

শুধু ফ্রান্সই ব্যতিক্রম। এর বাইরে ইউরোপের সেরা পাঁচ লিগের বাকি সবগুলোই তো ফুটবলে ফিরছে! জার্মান বুন্দেসলিগা ফিরেছে এরই মধ্যে সপ্তাহ দুয়েক হয়ে গেছে, ফেরার তোড়জোড় চলছে স্পেন-ইতালি-ইংল্যান্ডেও। ফ্রান্সে অনেক ব্যবধানে এগিয়ে লিগ শীর্ষে থাকা পিএসজিকে চ্যাম্পিয়ন ঘোষণা করে লিগ শেষ করে দেওয়া হয়েছে। 
অনেক ব্যবধান নয়, যেকোনোভাবে রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে থাকলে স্পেনেও তেমন কিছু হতো বলেই মনে হচ্ছে বার্সেলোনার সাবেক সভাপতি হুয়ান গাসপার্তের। করোনাভাইরাসের কারণে গত মার্চে লিগ স্থগিত হওয়ার সময়ে বার্সেলোনার বদলে রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে থাকলেই লিগ তখনই শেষ করে দেওয়া হতো বলে মনে হচ্ছে ২০০০ সাল থেকে তিন বছর বার্সেলোনার সভাপতি থাকা গাসপার্তের। 
১১ জুন মাঠে ফেরার পরিকল্পনা স্প্যানিশ লিগের, এরই মধ্যে অনুশীলনে ফিরেছে দলগুলো। এখন পর্যন্ত লিগের যা অবস্থা, তাতে শিরোপা এবার রিয়াল না বার্সার—তা সুনিশ্চিত করে বলার কোনো উপায় নেই। বার্সা পয়েন্ট তালিকার শীর্ষেই বটে, তবে লিগে ২৭ ম্যাচ শেষে দুইয়ে থাকা রিয়ালের (৫৬ পয়েন্ট) চেয়ে ২ পয়েন্ট এগিয়ে বার্সেলোনা। তিনে থাকা সেভিয়ার পয়েন্ট ৪৭। 
করোনার কারণে লিগ আর শুরু করা না গেলে কী হবে, সে বিশ্লেষণও অনেকবারই হয়েছে। তাতে অনেকে বার্সাকে শিরোপা তুলে দেওয়ার পক্ষে ছিলেন, অনেকে আবার দুই দলের পয়েন্টের ব্যবধান মাত্র দুই বলে তাতে রাজি ছিলেন না। রিয়াল মাদ্রিদের গোলকিপার থিবো কোর্তোয়াই যেমন বলেছেন, লিগে মুখোমুখি দুই ম্যাচে রিয়ালকে বার্সা একবারও হারাতে পারেনি, একটিতে ড্র হয়েছে, অন্যটিতে জিতেছে রিয়াল। সে কারণে বার্সাকে শিরোপা দেওয়া উচিত হবে না বলে জানিয়েছিলেন কোর্তোয়া। বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকেও তখন বলেছিলেন, এভাবে শিরোপা জিততে চান না তাঁরা। 
কিন্তু টিভি অনুষ্ঠান 'তেরতুলিয়া দেল দিয়েস দেল বার্সা'তে গাসপার্তো বলছেন, রিয়াল শীর্ষে থাকলেই নাকি এতসব হিসেব-নিকেশে আর যেত না লিগ কর্তৃপক্ষ। তাঁর কথা, 'লিগ স্থগিত হয়ে যাওয়ার আগে (রিয়াল) মাদ্রিদ যদি পয়েন্ট তালিকার শীর্ষে থাকত, তাহলে লা লিগা শেষ করে দেওয়া হতো।' ইঙ্গিতটা এই, রিয়ালকে জিতিয়ে দিতেই তা করা হতো! 
অনুষ্ঠানে বার্সা সংশ্লিষ্ট আরও অনেক বিষয়েই কথা বলেছেন গাসপার্ত। নেইমারের আবার বার্সায় ফেরার গুঞ্জন নিয়ে তাঁর চাওয়া, 'ওকে আবার বার্সায় দেখতে ভালো লাগবে আমার। ও এখনো বার্সাকে অনেক কিছু দিতে পারে।'