বুমরার যত চিন্তা থুতু নিয়ে

বল চকচকে রাখার নতুন উপায় চান বুমরা । ছবি: এএফপি
বল চকচকে রাখার নতুন উপায় চান বুমরা । ছবি: এএফপি

ভারতীয় পেস আক্রমণের নেতৃত্ব তাঁর কাঁধে। চোটে পড়ার আগে যেভাবে বল করছিলেন যশপ্রীত বুমরা, তাতে ঈর্ষায় পড়ে যাচ্ছিলেন সবাই। ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁর বোলিং ক্যারিবীয় কিংবদন্তিদেরও তাঁর ভক্ত বানিয়ে দিয়েছিল। সেই বুমরা পেস বোলিংয়ের খুঁটিনাটি নিয়ে কথা বলার জন্য আইসিসির আমন্ত্রণে কথা বলেছেন। 

করোনাভাইরাসের সংক্রমণের পর ক্রিকেট ফেরানো নিয়ে নানা নিয়মের কথা ভাবছে আইসিসি। এর মাঝে বল চকচকে করার উপায় নিয়েই সবচেয়ে বেশি চিন্তিত বুমরা।

করোনা সংক্রমণ রোধে ফুটবলে বেশ কিছু নিয়ম বদলেছে। ক্রিকেটেও চলছে নানা আলোচনা। মাঠে খেলোয়াড়দের উদ্‌যাপনে বিধিনিষেধ আসবে। একে অপরকে আনন্দে জড়িয়ে ধরতে পারবেন না। উচ্ছ্বাসে হাই ফাইভও দেওয়া যাবে না। আর বল চকচকে করার অতি পুরোনো নিয়মটা অর্থাৎ থুতু দিয়ে বল ভেজানোর কথা তো ভুলেই যেতে হবে।

আইসিসির ভিডিও সিরিজ 'ইনসাইড আউটে' ইয়ান বিশপ ও শন পোলকের সঙ্গে কথা বলছিলেন বুমরা। সেখানেই জানালেন, সতীর্থদের জড়িয়ে ধরার নিয়ম নিয়ে তাঁর বিন্দুমাত্র আগ্রহ নেই, 'আমি এমনিতেও এসবে আগ্রহী নই! খুব একটা হাই ফাইভেও যাই না। ফলে এসবে আমার কোনো আগ্রহ নেই। আমাকে যেটা ভাবাচ্ছে সেটা হলো থুতুর ব্যাপারটা।'

পেস বোলারের জন্য বল চকচকে রাখা এবং পুরোনো বলে বলের দুই দিকের ঔজ্জ্বল্যের তারতম্য সৃষ্টি করায় থুতুই এখন পর্যন্ত একমাত্র উপায়। অন্য কিছু ব্যবহারের চেষ্টা বল টেম্পারিং বলে বিবেচিত হয়। তাই থুতু ব্যবহার করা না গেলে আইসিসিকে বিকল্প কিছু খুঁজে বের করতে বলছেন বুমরা, 'যখন ফিরে আসব তখন কী নিয়ম থাকবে আমার ধারণা নেই। কিন্তু আমার ধারণা বিকল্প ব্যবস্থা থাকা উচিত। বল যদি পরিচর্যা করা না যায়, বোলারদের জন্য কাজটা কঠিন। মাঠ দিন দিন ছোট হচ্ছে। উইকেটও দিন দিন ব্যাটিং উপযোগী হচ্ছে। তাই আমাদের কিছু একটা দরকার। বোলারদের এমন কিছু দরকার যাতে বলের যত্ন নেওয়া যায়। পরের দিকে রিভার্স সুইং বা সাধারণ সুইং পাওয়ার মতো কিছু।'