পান্ডিয়াকে ছেলের মতো আগলে রেখেছেন পন্টিং

>খেলোয়াড় পন্টিংয়ের মতো কোচ পন্টিংও সাফল্য দেখতে পাচ্ছেন। ভারতের হার্দিক পান্ডিয়ার মতো ক্রিকেটারদের ভিত গড়ে দিয়েছেন তিনি

ক্রিকেটার রিকি পন্টিংয়ের সুনামের শেষ নেই। বর্ণিল ক্যারিয়ারে ক্রিকেটের সব অর্জনই স্পর্শ করার রেকর্ড আছে সাবেক এই অস্ট্রেলিয়া অধিনায়কের। খেলা ছাড়ার পর কোচ হিসেবেও সাফল্য ও সুনাম কুড়াচ্ছেন। আইপিএল দিয়েই পন্টিংয়ের কোচিং সাফল্যের শুরু।

এখন আইপিএলের সঙ্গে অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়েও খণ্ডকালিন কোচের দায়িত্ব পালন করছেন। ছোট্ট কোচিং ক্যারিয়ারে দেশি ও বিদেশি তরুণ ক্রিকেটারদের ক্যার‍িয়ারে বড় প্রভাব ফেলছেন। অনেকে আবার ইতিমধ্যে বনে গেছেন তারকা। ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া তাদের একজন।

২০১৫ আইপিএলে পন্টিং ছিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ। একই বছর আইপিএল অভিষেক হয় পান্ডিয়ার। দল ভর্তি তারকা থাকতেও কোচ পন্টিং আলাদা সময় দিতেন হার্দিককে। পন্টিংয়ের জহুরী চোখ নিশ্চয়ই হার্দিকের প্রতিভা দেখতে পেয়েছিল!


আজ ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্যারিয়ারের শুরুর দিকে গল্প বলতে গিয়ে অস্ট্রেলীয় কিংবদন্তিকে স্মরণ করেন হার্দিক, 'রিকি পন্টিং এমন একজন ছিলেন, যিনি আমার সেরা যত্নটাই নিয়েছেন। তিনি আমাকে নিজের সন্তানের মতো আগলে রেখেছেন। আমার কাছে বাবার মতোই একজন ছিলেন তিনি। অনেক কিছু শিখেছি তার কাছ থেকে। ২০১৫ সালে নতুন ছেলে হিসেবে আমি পেছন দিকে বসতাম, পন্টিংও আমার সঙ্গে বসে অনেক বিষয়ে কথা বলতেন। এগুলো থেকে আমি অনেক শিখেছি।'


২০১৫ আইপিএলের পর পান্ডিয়াকে পেছনে ফিরে তাকাতে হয়নি। একই সময় ভারত হন্যে হয়ে খুঁজছিল একজন পেস বোলিং অলরাউন্ডার। পান্ডিয়ার আবির্ভাবে সমস্যার সমাধান হয় ভারতের। ২০১৫ আইপিএলের এক বছরের মাথায় আন্তর্জাতিক অভিষেক হয় পান্ডিয়ার। এখন তিন সংস্করণের ক্রিকেটেই ভারতীয় দলের নিয়মিত সদস্য ২৬ বছর বয়সী এই অলরাউন্ডার।


পন্টিং শুধু পান্ডিয়ার ক্যারিয়ারেই প্রভাব ফেলেননি। ভারতের সফল ওপেনার ও মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার ক্যারিয়ারও পাল্টে দিয়েছেন তিনি। ২০১৩ আইপিএলের কথা। পন্টিং তখন ছিলেন মুম্বাইয়ের অধিনায়ক। নিজের অধিনায়কত্বে টানা ৬ ম্যাচ হারার পর অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান পন্টিং। অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেন তরুণ রোহিতের কাঁধে। একাদশ থেকে নিজের নাম পর্যন্ত সরিয়ে নেন। সিদ্ধান্ত নেন ডাগআউটে বসে রোহিতকে সাহায্য করবেন।


মুম্বাই ২০১৩ সালে প্রথমবারের মতো আইপিএল শিরোপা জয় করে। প্রথম ছয় ম্যাচে টানা হারের পর আইপিএল শিরোপা জয়ের ঘটনা এখন পর্যন্ত ওই একবারই ঘটেছে। ২০১৩ সালেই রোহিতের ক্যারিয়ার বাঁক নেয়। গড়পড়তা মিডল অর্ডার ব্যাটসম্যান থেকে তিনি বনে যান বিশ্বের ভয়ংকর ওপেনারদের একজনে।


২০১৮ সালের আইপিএলে দিল্লি ক্যাপিট্যালস দলের কোচের দায়িত্ব নেন পন্টিং। বছরের পর বছর আইপিএল পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দলটির দায়িত্ব নিতেই সেই বছর শেষ চারে জায়গা পায় দিল্লি। আর কেপটাউনে বল টেম্পারিং কাণ্ডের পর অস্ট্রেলিয়ার ঘুরে দাঁড়ানোর গল্পেও বড় অবদান পন্টিংয়ের। গত এক বছর অস্ট্রেলিয়ার ব্যাটিং পরামর্শক হিসেবে বড় অবদান রেখেছেন তিনি। বল টেম্পারিং কাণ্ডের পর মাটিতে নেমে আসা অস্ট্রেলিয়া দল কিন্তু গত বিশ্বকাপে ঠিকই সেমিফাইনাল খেলেছে।