বউয়ের দোষে চাকরি হারালেন তিনি

স্ত্রীর বর্ণবাদী পোস্টে চাকরি গেল কাতাইয়ের। ছবি: টুইটার
স্ত্রীর বর্ণবাদী পোস্টে চাকরি গেল কাতাইয়ের। ছবি: টুইটার

ফুটবলে কোচ ছাটাই হতে হরহামেশা দেখা যায়। কিন্তু ফুটবলার? এটা একটু কঠিন ব্যাপার। আধুনিক ফুটবলে চুক্তিতে এমনই মারপ্যাঁচ থাকে যে ফুটবলারদের অনিচ্ছায় ক্লাব থেকে বিদায় করা খুব কঠিন। না খেলেও তাই মৌসুমের পর মৌসুম বেতন নিতে পারেন ফুটবলাররা। এমন এক যুগে এসে কিনা যোগ দেওয়ার ছয় মাসের মধ্যে ক্লাব থেকে বিদায় করে দেওয়া হলো আলেক্সান্দার কাতাইকে! তাও আবার বউয়ের দোষের শাস্তি হিসেবে!

জর্জ ফ্লয়েডের ঘটনায় যুক্তরাষ্ট্র এখন উত্তাল। ২৫ মে এক শেতাঙ্গ পুলিশের নিষ্ঠুরতায় মৃত্যু হয়েছে জর্জ ফ্লয়েডের। দেশটিতে পুলিশের হাতে কৃষাঙ্গদের লাঞ্ছনার শিকার হওয়া নতুন কিছু নয়। কিন্তু ৮ মিনিট লম্বা ভিডিওতে যেভাবে ফ্লয়েডের মৃত্যুর দৃশ্য দেখা গেছে তা দেখে যেকোনো স্বাভাবিক মানুষ অসুস্থ বোধ করবেন। এমন ভয়ংকর আচরণের প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে। ট্রাম্প প্রশাসনের বর্ণবাদী আচরণ নিয়ে সর্বত্র সমালোচনা হচ্ছে। শান্তিকামী মানুষ চাইছেন, অন্তত এবার বর্ণবৈষম্যের কালো থাবা পৃথিবী থেকে সরে যাক এই আন্দোলনের মাধ্যমে।

এলএ গ্যালাক্সির সাবেক খেলোয়াড় আলেক্সান্দার কাতাইয়ের দুর্ভাগ্য, তাঁর স্ত্রী টি কাতাই এই শান্তিকামী মানুষের মধ্যে পড়েন না। দেশ জুড়ে বিক্ষোভ ও দাঙ্গা দেখে টি কাতাই তাঁর ইন্সটাগ্রামে বর্ণবাদী সব পোস্ট করেছেন। সার্বিয়ান মিডফিল্ডারের স্ত্রী সার্বিয়ান ভাষায় কিছু ছবি দিয়ে লিখেছেন, 'এই প্রতিবাদকারীদের খুন করা উচিত।' আরেকটি ছবিতে কৃষ্ণাঙ্গদের 'জঘন্য গবাদি পশু' বলেছেন। আরেকটি পোস্টে বর্ণবাদী মিম (ছবি দিয়ে রসিকতা) দিয়েছেন টি কাতাই। গত বুধবার এই কাণ্ড ঘটিয়েছেন টি।

এমন জাতিবিদ্বেষী আচরণ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে সময় লাগেনি। পরদিনই এল গ্যালাক্সির সমর্থকেরা স্টেডিয়ামের বাইরে এসে ক্লাব থেকে কাতাইকে বাদ দেওয়ার আবেদন করেছেন। 'আমাদের ক্লাবে কোনো বর্ণবাদী থাকবে না' - লেখা ব্যানার নিয়ে হাজির হন তাঁরা। সে সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্লাবকে জানিয়ে দিয়েছেন, 'এবার তোমাদের পালা, সঠিক কাজটা কর এলএ গ্যালাক্সি।' এলএ গ্যালাক্সিও এক বিবৃতিতে এমন বর্ণবিদ্বেষী আচরণের নিন্দা জানিয়েছিল। এবং পোস্ট মুছে ফেলার অনুরোধ জানিয়েছিল।
কাতাই জানিয়েছিলেন তাঁর স্ত্রীর পোস্ট গ্রহণযোগ্য নয়, এবং ইনস্টাগ্রামে সেদিনই লিখেছেন, 'আমি এমন মানসিকতার নই এবং আমার পরিবারেও এসব সহ্য করা হয় না। আমার পরিবার একটা ভুল করেছে এবং আমি এর পূর্ণ দায়ভার নিচ্ছি।' ২৯ বছর বয়সী সার্বিয়ান মিডফিল্ডারের এমন ক্ষমা প্রার্থনাও কাজে দেয়নি। গতকাল এলএ গ্যালাক্সি জানিয়েছে, খেলোয়াড় ও ক্লাব দুই পক্ষ যৌথভাবে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।
গত ৩১ ডিসেম্বর নতুন ক্লাবে যোগ দিয়েছিলেন কাতাই। নতুন ক্লাবের হয়ে মাত্র দুই ম্যাচ খেলেই বিদায় নিতে হলো তাঁকে। এমন ঘটনা থেকে শিক্ষা নেবেন বলে জানিয়েছেন এই সার্বিয়ান, 'আমি নিশ্চিত করছি আমি এবং আমার পরিবার কৃষ্ণাঙ্গদের ব্যাপারে জানা, শেখা, শোনা ও সাহায্য করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেব। এমন পোস্টের কারণে এলএ গ্যালাক্সি পরিবার ও বর্ণ বৈষম্যের আচরণের বিরুদ্ধে যাঁরা লড়ছেন তাঁরা যে কষ্ট পেয়েছেন, সে জন্য দুঃখিত।' এ ঘটনার পর সার্বিয়ার হয়ে নয়টি আন্তর্জাতিক ম্যাচ খেলা কাতাইয়ের পক্ষে মেজর লিগ সকারের কোনো দলে আবার জায়গা পাওয়া প্রায় অসম্ভব হয়ে উঠবে।