চান শোয়েবের গতি, ম্যাকগ্রার লেংথ, অ্যান্ডারসনের সুইং আর স্টেইনের আগ্রাসন

রাবাদার চোখে নিখুঁত বোলার হওয়ার স্বপ্ন। ফাইল ছবি
রাবাদার চোখে নিখুঁত বোলার হওয়ার স্বপ্ন। ফাইল ছবি

অভিষেকের মাত্র ছয় বছর হলো তাঁর। এরই মধ্যে সময়ের সেরা ফাস্ট বোলারদের একজন তিনি। কী টেস্ট, কী ওয়ানডে, কী টি-টোয়েন্টি...কাগিসো রাবাদার উইকেটসংখ্যাই বলে তাঁর দক্ষতার কথা। ৪৩ টেস্টেই ২৫ বছর বয়সী দক্ষিণ আফ্রিকানের উইকেট ১৯৭টি, ওয়ানডেতে ৭৫ ম্যাচে ১১৭টি, আর টি-টোয়েন্টিতে ২৪ ম্যাচে ৩০টি।

কিন্তু ভালো হওয়ার তো আর শেষ নেই। তা নিজেকে আরও নিখুঁত বোলার হিসেবে দেখতে কী কী গুন রপ্ত করতে চান রাবাদা? ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএলে তাঁর ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিট্যালসের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে যা বললেন রাবাদা, সেটির সঙ্গে দ্বিমত করার মানুষ সম্ভবত থাকবেন খুব কমই।

'যদি সুযোগ থাকত সর্বকালের সেরা ফাস্ট বোলারদের কারও কারও কিছু গুন নিজের মধ্যে নেওয়ার, তাহলে আমি শোয়েব আখতারের গতি নিতাম, গ্লেন ম্যাকগ্রার লাইন-লেংথ নিতাম, আগ্রাসন নিতাম ডেল স্টেইনের আর সুইং নিতাম জিমি অ্যান্ডারসনের। সবকিছু মিলিয়ে যেমন বোলার হয়, তেমন একজন বোলার হতে পারলে খুব ভালো লাগত' – ইনস্টাগ্রাম চ্যাটে রাবাদা ইচ্ছাটা জানালেন এভাবে।

তা সুযোগ পেলে কিংবদন্তি বোলারদের কাছ থেকে কিছু গুন নিতেন, বোলিং করতেন কার বিপক্ষে? ওয়ানডে ও টেস্টে বর্তমানে বোলারদের র‍্যাঙ্কিংয়ে পঞ্চম রাবাদার এখানে ইচ্ছাটাও নেহাত মন্দ নয়। সাবেক কোনো ব্যাটিং কিংবদন্তির বিপক্ষে বোলিংয়ের সুযোগ পেলে কাকে প্রতিপক্ষ হিসেবে চাইবেন – ইনস্টাগ্রাম লাইভে সে প্রশ্নে রাবাদার উত্তর, 'আমার মনে হয় আমি কেভিন পিটারসেন, শচীন টেন্ডুলকার, ভিভিয়ান রিচার্ডস আর রিকি পন্টিংয়ের বিপক্ষে বল করার সুযোগ পেলে খুব খুশি হতাম।'