ক্রিকেটের সঙ্গে দর্শকও ফিরল অস্ট্রেলিয়ায়

ডারউইনে ফেরানো হয়েছে ঘরোয়া ক্রিকেট। ছবি: টুইটার
ডারউইনে ফেরানো হয়েছে ঘরোয়া ক্রিকেট। ছবি: টুইটার

করোনাভাইরাস মহামারির মধ্যে ফুটবল মাঠে ফিরলেও ক্রিকেটারেরা অনুশীলনই শুরু করতে পারছেন না কিছু দেশে। এমন দুঃসময়ে অবশ্য অস্ট্রেলিয়ায় ক্রিকেট ফিরেছে। কাল থেকে অস্ট্রেলিয়ায় শুরু হয়েছে ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট। আট দলের এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে আয়োজন রানির জন্মদিন উপলক্ষ্যে।

শুধু ক্রিকেট ফেরানোই নয় দর্শকেরাও এ টুর্নামেন্ট দেখবেন গ্যালারিতে বসে। রাউন্ড রবীন লিগভিত্তিক এ টুর্নামেন্টের ফাইনার আগামীকাল। সিডিইউ টপ এন্ড টি-টোয়েন্টি নামের এ টুর্নামেন্টে সাতটি ডারউইন প্রিমিয়ার গ্রেডের দলের সঙ্গে অংশ নিচ্ছে স্থানীয় এশিয়ানদের নিয়ে গড়া দল।

অস্ট্রেলিয়ার মারারা ক্রিকেট গ্রাউন্ড, গার্ডেন ওভাল ও কাজালি ওভালে হচ্ছে ম্যাচগুলো। স্থানীয় সময় সকাল দশটায় শুরু হয়ে আড়াইটার মধ্যেই শেষ হয়ে যায় খেলা। গত ২১ মের পর থেকে ডারউইনে কোনো করোনা আক্রান্ত রোগী পাওয়া যায় নি। তাই ডারউইনে খেলা ফেরানোর উদ্যোগ নিয়েছে সেখানকার ক্রিকেট কমিটির চেয়ারম্যান লাচলান বেয়ার্ড।

প্রতি ম্যাচে সর্বোচ্চ পাঁচশ দর্শককে মাঠে বসে খেলা দেখার সুযোগ দিচ্ছেন আয়োজকেরা। একটি সেমিফাইনাল, ফাইনাল ও বাছাই করা কয়েকটি ম্যাচ মাইক্রিকেট ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে।

করোনায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়া দেশগুলোর অন্যতম অস্ট্রেলিয়া। টি- টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় আদৌ হবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়। কিন্তু এরই মধ্যে মাঠে ক্রিকেট ফিরিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডও যেন পরোক্ষে সব কিছু ঝালিয়ে নিতে চাইছে। সব রকমের স্বাস্থ্য বিধি মেনেই সেখানে আয়োজন করা হচ্ছে টুর্নামেন্ট। বলের উজ্জ্বলতা বাড়াতে ঘাম বা লালা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে কোনো আপোস নেই তা বলেছেন লাচলান, 'আইসিসি যে সব দিক নির্দেশনা দিয়েছে তা কঠোরভাবে মেনে চলছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এখানে কোনো ঘাম বা মুখের থুতু ব্যবহার করা হচ্ছে না। তারা এখনও বিষয়টি পরীক্ষামূলকভাবেই দেখছে। আমাদের এই টি- টোয়েন্টি টুর্নামেন্টে আশা করি এসব নিয়ে খুব একটা সমস্যা হবে না। তবে কয়েক সপ্তাহ পরে যখন ৫০ ওভারের ক্রিকেট শুরু হবে তখন আইসিসির পরিপূর্ণ দিক নিদের্শনা নেওয়ার দরকার হ