মোমের প্রলেপ ব্যবহারের পক্ষে টেন্ডুলকার-লি

বল উজ্জ্বল করতে মোমের প্রলেপের ব্যবহার নিয়ে আলোচনা ক্রিকেট বিশ্বে এখনো চলছে। ফাইল ছবি
বল উজ্জ্বল করতে মোমের প্রলেপের ব্যবহার নিয়ে আলোচনা ক্রিকেট বিশ্বে এখনো চলছে। ফাইল ছবি

এক সময়ে দুজন ছিলেন প্রবল প্রতিদ্বন্দ্বী। শচীন টেন্ডুলকার আর ব্রেট লির ব্যাট-বলের দ্বৈরথ কম দেখেনি ক্রিকেট বিশ্ব। কিন্তু ক্রিকেটের ভবিষ্যৎ চিন্তায় ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার লি নিজেদের গেঁথেছেন একই সুতায়। করোনা-পরবর্তী সময়ে ক্রিকেটে ব্যাট-বলের লড়াইয়ে সমতা রাখার জন্য বল উজ্জ্বল করতে মোমের প্রলেপ ব্যবহারের পক্ষে কথা বলেছেন তাঁরা। শচীন টেন্ডুলকার তো এই পরামর্শও দিয়েছেন যে টেস্ট ক্রিকেটে ফিল্ডিং দলকে ৮০ ওভারের পরিবর্তে ৫০ ওভারেই নতুন বল নেওয়ার অনুমতি দেওয়া হোক।

করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে ক্রিকেট মাঠে ফিরতে যাচ্ছে শিগগিরই। কিন্তু করোনার তীব্রতা কিছুটা কমলেও সংক্রমণের ভয় তো থেকেই যাচ্ছে। সেই সংক্রমণ ঠেকাতে ক্রিকেটের জন্য কিছু দিকনির্দেশনা দিয়েছে আইসিসি। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বল উজ্জ্বল করার জন্য বোলারদের লালা ব্যবহার নিষিদ্ধ করেছেন ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

আইসিসি লালা নিষিদ্ধ করার পরপরই ফাস্ট বোলারদের মধ্যে হাহাকার পড়ে যায়। অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মিচেল স্টার্কের কথা, বল উজ্জ্বল করতে না পারলে ফাস্ট বোলাররা সুইং পাবেন না। আর এই কারণে ব্যাট-বলের লড়াইয়ে কোনো সমতাই থাকবে না। ক্রিকেটটা এখন হয়ে যাবে শুধু ব্যাটসম্যানদের খেলা। খেলাটির মধ্যে তাই কোনো রোমাঞ্চই থাকবে না।

আইসিসি লালা নিষিদ্ধ করার পরই অস্ট্রেলিয়ার বল প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকাবুরা ঘোষণা দিয়েছে তারা এক ধরনের বিশেষ মোমের প্রলেপ বাজারে আনতে পারে। যেটি দিয়ে বল উজ্জ্বল করা যাবে। কিন্তু আইসিসির ক্রিকেট কমিটি বল উজ্জ্বল করার জন্য বাইরের কোনো বস্তু ব্যবহারে অনুমোদন দিতে রাজি নেই।

বিষয়টি নিয়ে এক ভিডিও আলোচনায় যোগ দিয়েছিলেন টেন্ডুলকার ও লি। ব্যাট-বলের লড়াইটা যেন পানসে না হয়ে যায় সেটা নিশ্চিত করতে তাঁরা দুজনেই মোমের প্রলেপ ব্যবহার করার অনুমতি দেওয়ার পরামর্শ দিয়েছেন। লি বলেছেন, ‌‘বোলারদের জন্য (লাল ব্যবহার না করাটা) কঠিন। কারণ আমরা যারা ফাস্ট বোলার তারা এটা পুরো জীবন ধরে করে আসছি। আট-নয় বছর বয়স থেকে। বল উজ্জ্বল করার জন্য লালা ব্যবহার করতে বলা হতো আমাদের।’

লালা নিষিদ্ধ করলেও বোলাররা বল উজ্জ্বল করতে ঘাম ব্যবহার করতে পারবেন। কিন্তু অস্ট্রেলিয়া ও ভারতসহ বিশ্বের আরও অনেক দেশের ফাস্ট বোলাররা বলেছেন, বল উজ্জ্বল করতে লালা ও ঘাম একই রকম কাজ করে না।

কিন্তু এমন অনেক দেশে খেলা হয় যেখানে বাতাসে আর্দ্রতা কম থাকে। সেই সব দেশে ঠাণ্ডা আবহাওয়ায় খেলা হলে তো ঘামই হবে না! লি সামনে তুলে এনেছেন এ বিষয়টি, ‌‘আপনার যদি ঘামই না আসে তাহলে লালা ছাড়া বল কীভাবে উজ্জ্বল করেবেন? এটা বোলারদের প্রতি অন্যায় করার মতো ব্যাপার। আমি মনে করি অআইসিসির বিষয়টি নিয়ে ভাবা উচিৎ। বল উজ্জ্বল করার জন্য বোলারদের বিকল্প কিছু দিতে হবে। যেটাতে সবাই একমত হবেন, সেই বিকল্পই ব্যবহার করতে দেওয়া যেতে পারে।’

ভিডিওটির এক পর্যায়ে টেন্ডুলকার টেস্টের নতুন বল নিয়েও কথা বলেছেন। তবে প্রথমে তিনি গুরুত্ব দিয়েছেন বল উজ্জ্বল করার ব্যাপারটিতে, ‌‘প্রতি ইনিংসে নির্দিষ্ট পরিমানের মোমের প্রলেপ ব্যবহারের অনুমতি দেওয়া যেতে পারে দলগুলোকে।’