কোহলির মতো হওয়ার চেষ্টা করবেন বাবর আজম

বাবর আজম ও বিরাট কোহলি। ছবি: এএফপি
বাবর আজম ও বিরাট কোহলি। ছবি: এএফপি

এই সময়ে ভারতের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। প্রতিবেশী পাকিস্তানে যে সম্মান এখন বাবর আজমের। অন্য অনেক কিছুর মতো দুই দেশের দুই সেরা ব্যাটসম্যানেরও তাই তুলনা চলে। তার ওপর ব্যাটিংয়ের ধরনটাও দুজনের প্রায় একই রকম। করোনাভাইরাসের এই সময়ে যখন সবাই ঘরবন্দী, তুলনাটা একটু বেশিই হচ্ছে। সেই আলোচনায় এবার যোগ দিলেন স্বয়ং বাবর আজম।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজে হর্শা ভোগলেকে দেওয়া এক সাক্ষাৎকারে কোহলির সঙ্গে তুলনাসহ আরও অনেক কিছু নিয়েই কথা বলেছেন পাকিস্তানের সীমিত ওভারের ক্রিকেট অধিনায়ক।

সেখানেই বাবর বললেন কোহলির সমকক্ষ হতে এখনো বহু দূর পাড়ি দিতে হবে তাঁকে, ‘মানুষ তাঁর সঙ্গে আমার তুলনা করে। তবে আমি মনে করি তিনি (ক্রিকেট ইতিহাসের) অন্যতম সেরা ব্যাটসম্যান। আমি এখনো অনেক পেছনে। আমার এখনো অনেক কিছু অর্জনের বাকি।’

কোহলির সমপর্যায়ে উঠতে হলে কী করতে হবে, তা অবশ্য জানা বাবরের, ‘আমি চেষ্টা করব তাঁর মতো খেলোয়াড় হতে। চেষ্টা করব পাকিস্তানকে ম্যাচ জেতাতে ও রেকর্ড গড়তে।’

সেই চেষ্টা করতে গিয়ে অবশ্য কোহলিকে নয় এবি ডি ভিলিয়ার্সকে অনুসরণ করার কথাই জানালেন বাবর। জানালেন ভিডিওতে দক্ষিণ আফ্রিকার ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যানের ব্যাটিং দেখে অনুকরণ করে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলন করার কথা।

একুশ শতকের ক্রিকেটে কোন ব্যাটসম্যান কোন শট সবচেয়ে ভালো খেলেন? তার উত্তরও দিলেন বাবর। তাঁর চোখে কাভার ড্রাইভে সবচেয়ে ভালো বিরাট কোহলি। ব্যাকফুট পাঞ্চে সবচেয়ে বেশি নম্বর দিয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে। ফ্লিকে সবার ওপরে রেখেছেন আরেক ভারতীয় রোহিত শর্মাকে। স্ট্রেইট ড্রাইভে এক নম্বরে রেখেছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে। আর নিজের প্রিয় ব্যাটসম্যান ডি ভিলিয়ার্সকে সবার ওপরে রেখেছেন হুক ও পুল শটে।