১০০ কোটির ঘরে রোনালদো

বান্ধবী জর্জিনা রদ্রিগেজকে নিয়ে এ সপ্তাহে ঝটিকা সফরে পর্তুগালে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। জন্মভূমি মাদেইরায় নয়, কুইন্তা দা মারিনহা অঞ্চলে নির্মানধীন নিজের নতুন বাড়িটা দেখতে যান রোনালদো। 

৭০ লাখ পাউন্ডে কেনা জমিতে নতুন বাড়ি তৈরি করছেন জুভেন্টাস তারকা। প্রতিবেশীরা জানিয়েছেন, ৩৫ বছর বয়সী ফুটবলার অবসর নেওয়ার পর পরিবার নিয়ে উঠবেন এ বাড়িতে। পর্তুগিজ সংবাদমাধ্যম জানিয়েছে, তাঁর এ বাড়িতে নাকি বিলাসিতার কমতি থাকবে না। সেটি হওয়ার সম্ভাবনাই বেশি। প্রথম ফুটবলার হিসেবে রোনালদো যে এখন বিলিয়নিয়ার!
যুক্তরাস্ট্রের সাময়িকী ফোর্বস কিছুদিন আগে তাঁকে আনুষ্ঠানিকভাবে 'বিলিয়নিয়ার' ফুটবলার ঘোষণা করে। প্রথম পেশাদার ফুটবলার হিসেবে আয়ের এ চূড়ায় উঠলেন রোনালদো। লিওনেল মেসিও এ পথের দ্বৈরথে পিছিয়ে রইলেন তাঁর চিরপ্রতিদ্বন্দ্বীর সঙ্গে।

বিত্তের দিক থেকে এ পর্যায়ে উঠে আসা ক্রীড়াবিদের সংখ্যা হাতে গোনা।

বুগাত্তির বিশেষ সংস্করণের এ গাড়িটি ৮.৫ মিলিয়ন পাউন্ড খরচায় কিনেছেন রোনালদো। ছবি: রোনালদোর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট
বুগাত্তির বিশেষ সংস্করণের এ গাড়িটি ৮.৫ মিলিয়ন পাউন্ড খরচায় কিনেছেন রোনালদো। ছবি: রোনালদোর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট

ক্রিস্টিয়ানো রোনালদো: গত বছর আয় ও এনডোর্সমেন্ট মিলিয়ে মোট ৮৫ মিলিয়ন পাউন্ড আয় করেন রোনালদো। এর মধ্য দিয়ে ক্যারিয়ারে আয় বিচারে বিলিয়নিয়ার ক্লাবে ঢুকে যান সিআরসেভেন।


করোনাভাইরাস মহামারির মধ্যে নিজের পারিশ্রমিকের মধ্য থেকে ৩.৫ মিলিয়ন পাউন্ড কেটেছেন রোনালদো। এতে তাঁর মোট আয় থেকে কমেছে মাত্র ৯ শতাংশ। গোটা ক্যারিয়ারে শুধু পারিশ্রমিক থেকেই ৫০০ মিলিয়ন পাউন্ডের বেশি অর্থ আয় করেছেন রোনালদো। খরচেও তিনি দেদারহস্ত। শুধু গাড়িপ্রীতির একটি উদাহরণ দেওয়া যায়। তাঁর গ্যারেজে গাড়িগুলোর মোট দাম ১৬ মিলিয়ন পাউন্ড। এর মধ্যে বুগাত্তির একটি বিশেষ সংস্করণ কিনেছেন ৮.৫ মিলিয়ন পাউন্ডে। এটি মাত্র ১০টি বানানো হয়েছিল।

ফ্লোরিডায় ৪১ মিলিয়ন পাউন্ড খরচ করে এ বাড়ি বানিয়েছেন টাইগার উডস। ছবি: টুইটার
ফ্লোরিডায় ৪১ মিলিয়ন পাউন্ড খরচ করে এ বাড়ি বানিয়েছেন টাইগার উডস। ছবি: টুইটার

টাইগার উডস: যৌন কেলেঙ্কারি ও চোটের আগে স্পনসরদের স্বপ্ন ছিলেন টাইগার উডস। তিনি এবং রজার ফেদেরার এখনো খেলে চলা দুই তারকা, যাঁরা শুধু স্পনসরশিপ থেকেই এক বছরে ১০০ মিলিয়ন ডলারের বেশি আয় করেছেন।


ফোর্বসের মতে, ২০০৯ সালে বিলিয়নিয়ারদের কাতারে নাম লেখান উডস। গলফ তারকার পতনের শুরু তার পরপরই। সে বছর একটি দূর্ঘটনায় তাঁর পাশ থেকে সরে দাঁড়ায় জিলেট ও আমেরিকান এক্সপ্রেস। ১৫ বার মেজরজয়ী এ তারকার সঙ্গে সম্পর্কের দাবি তুলেছিলেন এক ডজনেরও বেশি নারী। এতে ৮০ মিলিয়ন পাউন্ড মূল্যের বিচ্ছেদ ঘটে যায় উডসের দাম্পত্য জীবনে। বর্তমানে তাঁর নিট সম্পদের আর্থিক মূল্য ৬৩০ মিলিয়ন পাউন্ড।

বাসার গ্যারেজে ফ্লয়েড মেওয়েদারের গাড়ির সারি। ছবি: টুইটার
বাসার গ্যারেজে ফ্লয়েড মেওয়েদারের গাড়ির সারি। ছবি: টুইটার

ফ্লয়েড মেওয়েদার: নিজের অর্থ-বিত্ত তাঁর মতো আর কেউ দেখাতে পারেনি। টাকার বিছানায় ঘুমোনোর ছবিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোষ্ট করেছেন ফ্লয়েড মেওয়েদার।
মুষ্টিযুদ্ধ ছেড়ে দিলেও উপার্জন ছাড়েনি এ তারকাকে। ২০১৭ সালে কনর ম্যাকগ্রেগরের সঙ্গে শেষ লড়াই থেকে ২৭৫ মিলিয়ন পাউন্ড আয় করেছিলেন মেওয়েদার। এর মধ্য দিয়ে তিনি নাম লেখান বিলিয়নিয়ার ক্রীড়াবিদদের কাতারে।
প্রায় ২০ মিলিয়ন পাউন্ড খরচায় নিজের গ্যারেজ সাজিয়েছেন মেওয়েদার। লাস ভেগাস ও লস অ্যাঞ্জেলসে দুটো বিলাসবহুল বাড়ির পাশাপাশি ৫০ মিলিয়ন পাউন্ড খরচায় ব্যক্তিগত বিমানও কিনেছেন 'মানি'খ্যাত মেওয়েদার।

ফেরারির এ মডেলের গাড়িটি পছন্দ মাইকেল জর্ডানের। তাঁর বিলাসী জীবনযাপনে গাড়ি অন্যতম অনুষঙ্গ। ছবি: টুইটার
ফেরারির এ মডেলের গাড়িটি পছন্দ মাইকেল জর্ডানের। তাঁর বিলাসী জীবনযাপনে গাড়ি অন্যতম অনুষঙ্গ। ছবি: টুইটার

মাইকেল জর্ডান: খেলাধুলায় প্রথম বিলিয়নিয়ার। বাস্কেটবল থেকে অবসর নেওয়ার পরও আয় কমেনি জর্ডানের। তাঁর নামের কেডস এয়ার জর্ডান বেচে ২.৫ বিলিয়ন পাউন্ড আয় করেছে নাইকি। জর্ডান একাই পেয়েছেন ১.৭ বিলিয়ন পাউন্ড।


নেটফ্লিক্সে ‘দ্য লাস্ট ডান্স’-তে অভিনয় করেছেন জর্ডান। গত বছর জর্ডানের ঘণ্টাপ্রতি আয় ছিল প্রায় ২৮ হাজার পাউন্ড। অথচ তিনি বাস্কেটবল ছেড়েছেন ২০১৩ সালে।