শোয়েবের পছন্দ নন ইমরান-মিয়াঁদাদ!

ভারত–পাকিস্তান মিলিয়ে শোয়েবের সেরা ১০ ওয়ানডে খেলোয়াড়ের মধ্যে নেই ইমরান খান, জাভেদ মিয়াঁদাদ। ফাইল ছবি
ভারত–পাকিস্তান মিলিয়ে শোয়েবের সেরা ১০ ওয়ানডে খেলোয়াড়ের মধ্যে নেই ইমরান খান, জাভেদ মিয়াঁদাদ। ফাইল ছবি

বিষয়টা তেমন কিছু নয়। শোয়েব আখতারকে জিজ্ঞেস করা হয়েছিল একটা ওয়ানডে দলে ১০ জন ক্রিকেটার বেছে নিতে। যে ১০ জন হতে হবে ভারত–পাকিস্তান মিলে। মজার ব্যাপার হচ্ছে শোয়েব যে ১০ জনের নাম দিয়েছেন, তাতে বিরাট কোহলি, রোহিত শর্মা, কপিল দেব, সৌরভ গাঙ্গুলীদের মতো ওয়ানডেতে সেরা ভারতীয় ক্রিকেটাররা তো নেই–ই, নেই পাকিস্তানের বিশ্বকাপজয়ী দুই কিংবদন্তি ইমরান খান আর জাভেদ মিয়াঁদাদও।

ব্যাপারটা বেশ অবাক করার মতোই। শোয়েব কী এমন দল বানাচ্ছেন, যেখানে কোহলি, রোহিত, কপিল, সৌরভ, এমনকি ইমরান, মিয়াঁদাদরা থাকেন না। নেট দুনিয়ায় পাকিস্তানের সাবেক ফাস্ট বোলারের ভাবনা–চিন্তা নিয়ে কিছুটা সংশয়ও দেখা দিয়েছেন অনেকের মধ্যে।

'রাওয়ালপিন্ডি এক্সপ্রেস' অবশ্য যে দশজনের নাম বেছেছেন তাতে ভারতের শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ আছেন। আছেন পাকিস্তানের সাঈদ আনোয়ার ও ইনজামাম–উল–হক। ভারতের অন্য ক্রিকেটারদের মধ্যে আছেন রাহুল দ্রাবিড়, যুবরাজ সিং। এই ১০ জনের মধ্যে ৪ জন ভারতীয় আর বাকি ৬ জন পাকিস্তানি। বাকি চার পাকিস্তানি ক্রিকেটার হচ্ছেন—আবদুল রাজ্জাক, সাকলায়েন মুশতাক, ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিস। বোলিং আক্রমণটা পুরোপুরিই পাকিস্তান–নির্ভর। তাঁর দলে কোহলি–রোহিত, ইমরান, কপিল, মিয়াঁদাদদের না থাকা যদি বিস্ময় হয়, তাহলে মোটামুটি বড় বিস্ময় হয়ে এসেছে রাহুল দ্রাবিড়ের অন্তর্ভুক্ত। ওয়ানডে ক্রিকেটারের যে সংজ্ঞাটা জনপ্রিয়, সেটিতে দ্রাবিড় কিন্তু কখনোই পড়তেন না।

শোয়েবের দলে কোনো উইকেটরক্ষক নেই। সেটি নিয়ে জল্পনা হতে পারে। বাছাই করা ১০ ক্রিকেটারের সঙ্গে উইকেটরক্ষক হিসেবে তিনি কাকে নিতেন? এই উহ্য রাখা জায়গাটিতে তিনি মহেন্দ্র সিং ধোনিকে নিতেন—এমনটা কিন্তু বিশ্বাস করতে চাইবেন সকলেই।