ইনজাগি যে কারণে মেসি-রোনালদোর ওপর খেপা

সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ফাইল ছবি
সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ফাইল ছবি

ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসি—এ দুজনের মুখোমুখি হলে কী হয়? ডিফেন্ডারদের শিরদাঁড়া দিয়ে নেমে যায় ভয়ের শীতল স্রোত, গোলকিপারদের মুখ যায় শুকিয়ে! যে কোনো সময় যে কোনো অবস্থান থেকেই গোল করতে পারেন সময়ের দুই সেরা ফুটবলার। তাঁদের এমন গোলের ফোয়ারা আবার হিংসা জাগায় সাবেক ও বর্তমান স্ট্রাইকার বা ফরোয়ার্ডদের মনে!

এই যেমন ফিলিপ্পো ইনজাগির কথাই ধরুন, ইউরোপিয়ান প্রতিযোগিতায় সব মিলিয়ে ১১৫টি ম্যাচ খেলে ৭০টি গোল করেছেন পার্মা, জুভেন্টাস ও এসি মিলানের সাবেক স্ট্রাইকার। ইতালির হয়ে বিশ্বকাপ জেতা সাবেক স্ট্রাইকারের এই ৭০ গোলের ৪৬টি চ্যাম্পিয়নস লিগে। যা তিনি করেছেন ৮১টি ম্যাচে, ০.৫৭ গড়ে। ম্যাচপ্রতি গোলের গড়টাকে খুব একটা খারাপ বলা যাবে না!

কিন্তু মেসি আর রোনালদোকে ইনজাগির এই গড়কে অনেকটাই নগন্য বানিয়ে দিয়েছেন। চ্যাম্পিয়নস লিগে ১৬৯ ম্যাচ খেলে ১২৮ গোল রোনালদোর। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকার ম্যাচপ্রতি গোল ০.৭৬ করে। পর্তুগিজ উইঙ্গারের চেয়ে মেসির গোল একটু কম হলেও গড়টা আবার ভালো। ১৪১ ম্যাচে ১১৪ গোল বার্সেলোনার আর্জেন্টাইন তারকার। ম্যাচপ্রতি গোল ০.৮১।

মেসি ও রোনালদোর এই গোল ফোয়ারা দেখে ইতালির সিরি ‌'বি'-এর ক্লাব বেনেভেন্তোর কোচ ৪৬ বছর বয়সী ইনজাগির খুব রাগ হয়। ইতালির ক্রীড়া দৈনিক লা গাজেত্তা দেল্লো স্পোর্তকে ইনজাগি বলেছেন, ‌'আমি আমার দলের ড্রেসিংরুমে সব সময় রোনালদোর উদাহরণ দিই। সে কত কঠিন অনুশীলন করে তা বলি। তবে আমি মেসি ও রোনালদোর ওপর একটু খেপা। দুজনে মিলে দেখিয়েছে রাউল (চ্যাম্পিয়নস লিগে ৭১ গোল) ও আমি ইউরোপিয়ান প্রতিযোগিতায় কত কম গোল করেছি!'