ট্রাম্পের হুমকি, 'যুক্তরাষ্ট্রের ফুটবল দেখব না'

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: টুইটার
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: টুইটার

খেলা শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজার সময় ভাবগম্ভীর্যের সঙ্গে দাঁড়ানো নিয়ম যুক্তরাষ্ট্র ফুটবল দলের। দেশটির রাগবি টুর্নামেন্ট ন্যাশনাল ফুটবল লিগেও (এনএফএল) এ নিয়ম প্রচলিত। খেলোয়াড়েরা এ নিয়ম না মানলে যুক্তরাস্ট্রের ফুটবল ও এনএফএল না দেখার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


বর্ণবাদের বিরুদ্ধে ব্যাপক প্রচারণা চলছে যুক্তরাস্ট্রে। কৃঞ্চাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর থেকে চলছে এ প্রতিবাদ। তারই অংশ হিসেবে ভোটাভুটির মাধ্যমে একটি সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন (ইউএসএসএফ)। জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে বসা ২০১৭ সালে নিয়ম করে নিষিদ্ধ করে ইউএসএসএফ। ৬০৪-১ ভোটে তারা সে নিয়ম থেকে সরে এসেছে। যুক্তরাষ্ট্র ফুটবলের মতে, এই নিয়ম ভুল এবং কৃষ্ণাঙ্গদের জীবনেরও যে দাম আছে, এই নিয়মের ফলে তা গুরুত্ব হারায়।


রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য ম্যাট গায়েৎজ এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, 'জাতীয় সঙ্গীতের সময় দাঁড়িয়ে থাকে না, এমন ফুটবল দলের চেয়ে যুক্তরাষ্ট্রের দল না থাকাই ভালো। জাতীয় সঙ্গীত বাজার সময় না দাঁড়ালে আমাদের পতাকাতলে জাতীয় দলের হয়ে খেলা অনুচিত।'

ফুটবল না দেখা নিয়ে এ টুইট করেন ট্রাম্প। ছবি: টুইটার
ফুটবল না দেখা নিয়ে এ টুইট করেন ট্রাম্প। ছবি: টুইটার

গায়েৎজের টুইট রি-টুইট করেন ট্রাম্প, 'আমিও আর দেখব না'। রিপাবলিকান সদস্য জিম জর্ডানের টুইটও রি-টুইট করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট লেখেন, 'মনে হচ্ছে এনএফএলও একই পথে যাচ্ছে। তবে আমাকে ওরা সঙ্গে পাচ্ছে না।'


২০১৬ সালে এনএফএল কোয়ার্টারব্যাক কলিন কায়েপেরনিক কৃষ্ণাঙ্গদের প্রতি বর্ণবাদ ও বৈষম্যের প্রতিবাদ হিসেবে যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে বসেছিলেন। পরের বছর যুক্তরাস্ট্রের নারী ফুটবলার মেগান র‌্যাপিনো জাতীয় দলের ম্যাচে জাতীয় সঙ্গীত বাজার সময় একইভাবে হাঁটু গেড়ে বসেন কায়েপেরনিকের প্রতি সহমর্মিতা জানিয়ে।



যুক্তরাস্ট্রের পতাকা ও দেশের প্রতি বিষয়টি অসম্মানজনক বলে তখন এর তুমুল সমালোচনা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এরপরই হাঁটু গেড়ে বসা নিষিদ্ধ করা হয়েছিল।