ব্রাজিলের সাবেক এই অধিনায়ককে কারা দলে নেবে?

থিয়াগো সিলভা। মৌসুম শেষে ছাড়ছেন পিএসজি। ছবি: এএফপি
থিয়াগো সিলভা। মৌসুম শেষে ছাড়ছেন পিএসজি। ছবি: এএফপি
>পিএসজির ইতিহাসের সবচেয়ে উজ্জ্বলতম অধ্যায়ের কাণ্ডারি ছিলেন ব্রাজিলের সাবেক অধিনায়ক ও সেন্টারব্যাক থিয়াগো সিলভা। ৩৫ বছর বয়সী এই তারকাকে আর নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করছে না ফ্রান্সের ক্লাবটি

 গত দশকের শুরুর দিকে পেট্রোডলারের ঝনঝনানিতে পিএসজির যে উত্থান, সে উত্থানে সবচেয়ে বড় হাত ছিল এই দুজনের।


সে সময়ে ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডার হয়ে চার কোটি ২০ লাখ ইউরোর বিনিময়ে ইতালিয়ান ক্লাব এসি মিলান থেকে পিএসজিতে নাম লিখিয়েছিলেন ব্রাজিল তারকা থিয়াগো সিলভা। সেই ২০১২ সালে। পরের বছরেই ৬ কোটি চল্লিশ লাখ ইউরোর বিনিময়ে ইতালির আরেক ক্লাব থেকে পিএসজিতে নাম লেখান উরুগুয়ের তারকা স্ট্রাইকার এডিনসন কাভানি। গত প্রায় সাত-আট বছরে এই দুজনের হাত ধরে লিগ, কাপ মিলিয়ে পিএসজি জিতেছে বিশটিরও বেশি শিরোপা।

তবে আর দশটা ফুটবল তারকার মতো সিলভা-কাভানির সবচেয়ে বড় 'শত্রু' হয়ে দাঁড়িয়েছে বয়স। সিলভার বয়স এখন ৩৫, কাভানির ৩৩। ফুটবলীয় বিচারে তাঁরা যথেষ্ট 'বুড়ো'ই। গত এক-দেড় মৌসুম ধরেই বোঝা যাচ্ছিল, তাঁরা আর পিএসজির অবিচ্ছেদ্য অংশ নন। সেটাই যেন গতকাল নিশ্চিত করেছেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো। জানিয়ে দিয়েছেন, এই দুজনের সঙ্গে চুক্তি নবায়ন করতে অনাগ্রহী পিএসজি। সামনের মৌসুম থেকে সিলভা-কাভানিকে আর নেইমার-এমবাপ্পেদের সঙ্গে দেখা যাবে না।

'জার্নাল দে দিমাঞ্চে' কে দেওয়া এক সাক্ষাৎকারে লিওনার্দো জানিয়েছেন, 'কাভানি আর থিয়াগো সিলভা? হ্যাঁ, ওদের সময় ফুরিয়ে এসেছে। এই মৌসুমের শেষ পর্যন্ত ওরা দলের সঙ্গে থাকবে, এমনটাই পরিকল্পনা আমাদের। আমাদের জন্য এটা অনেক কঠিন একটা সিদ্ধান্ত ছিল। যে খেলোয়াড়েরা পিএসজির ইতিহাসের সঙ্গে জড়িত, তাদেরকেই ছেড়ে দিতে হচ্ছে। পিএসজির হয়ে ওদের কাহিনীগুলো অনেক সুন্দর। তবে হ্যাঁ, আমরা শেষের ডাক শুনতে পাচ্ছি। ভবিষ্যতের কথা চিন্তা করে ও তরুণদের সুযোগ দেওয়ার কথা চিন্তা করে হলেও আমাদের একটা সিদ্ধান্ত নিতে হত।'


বহুদিন ধরেই অন্য ক্লাবে 'যাচ্ছি-যাব' করে শেষমেশ পিএসজিতে থেকে গিয়েছিলেন কাভানি। তাঁকে দলে নেওয়ার জন্য আগ্রহ দেখিয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, বোকা জুনিয়র্স, ইন্টার মায়ামি ও নিউক্যাসল ইউনাইটেডের মতো ক্লাবগুলো। লিওনার্দোর এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই সে ক্লাবগুলো আবারও কাভানিকে দলে নেওয়ার জন্য তোড়জড় শুরু করে দেবে।

ওদিকে ব্রাজিলের সাবেক অধিনায়ক থিয়াগো সিলভাকে নেওয়ার ব্যাপারে বেশি আগ্রহ দেখাচ্ছে ইংলিশ ক্লাবগুলো। 'ফ্রি' তে সিলভার মতো অভিজ্ঞ খেলোয়াড়কে দলে টানতে কে না চাইবে? এভারটন, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও আর্সেনালের মতো দলগুলো সিলভাকে দলে নিতে চাইছে বলে শোনা যাচ্ছে।