জামালদের আগে করোনাপরীক্ষা, পরে অনুশীলন

আগস্টে অনুশীলন শুরুর করতে চায় বাফুফে। ফাইল ছবি
আগস্টে অনুশীলন শুরুর করতে চায় বাফুফে। ফাইল ছবি

গতকাল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে দুই বছরের জন্য চুক্তি নবায়ন হয়েছে জেমি ডে-র। নতুন চুক্তি অনুযায়ী ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশের সঙ্গেই আছেন ইংলিশ কোচ জেমি ডে। এখন বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্ব সামনে রেখে জামাল ভূঁইয়া,আশরাফুল রানাদের নিয়ে অনুশীলনে নামার পালা জেমির।

বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার এরই মধ্যে অনুশীলনে নেমে পড়েছে। তবে করোনা পরিস্থিতি বিবেচনা করে শিগগিরই মাঠে নামা হচ্ছে না বাংলাদেশের।আগস্টের শুরু থেকে ৪৪ জন ফুটবলার নিয়ে জাতীয় দলের ক্যাম্প শুরু করতে চায় বাফুফে।এর আগে স্বাস্থ্যবিধি মেনে ফুটবলারদের করানো হবে করোনাপরীক্ষা ও দুই সপ্তাহ আলাদা (আইসোলেশন) রাখা হবে। এর পরেই মিলবে দলীয় অনুশীলনের ছাড়পত্র।

মূলত স্বাস্থঝূঁকির কথা ভেবেই ক্যাম্পে ডাকা হচ্ছে বেশিসংখ্যক খেলোয়াড়। আজ দুপুরে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভা শেষে চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘আগস্টের শুরুতে প্রাথমিক ভাবে ৪৪ জন খেলোয়াড়কে ক্যাম্পে ডাকতে চাই। ঢাকা বা ঢাকার বাইরে সুবিধাজনক পরিবেশে ক্যাম্প করানোর জন্য জায়গা খোঁজা হচ্ছে। ক্যাম্পের শুরুতেই প্রত্যেক খেলোয়াড়কে করোনাপরীক্ষা করানোর পর দুই সপ্তাহ আইসোলেশনে রাখা হবে। এর পর শুরু হবে দলীয় অনুশীলন।’ বাংলাদেশ কোচ জেমি ডে বর্তমানে ইংল্যান্ডে অবস্থান করছেন। ঢাকায় ফেরার পর তাঁকেও করোনাপরীক্ষা ও আলাদা রাখা হবে বলে জানান তিনি।

জেমির ইচ্ছে ছিল দেশের বাইরে ক্যাম্প করানোর। কিন্তু এই পরিস্থিতিতে দেশের বাইরে যাওয়া সম্ভব হচ্ছে না। পরে সুযোগ হলে ভেবে দেখা হবে বলে জানিয়েছে বাফুফে। বাছাইপর্বে এখন পর্যন্ত চার ম্যাচ খেলেছে বাংলাদেশ। কলকাতায় ভারতের সঙ্গে এক ড্রতে বাংলাদেশের অর্জন মাত্র এক পয়েন্ট।

বাছাইপর্বে দ্বিতীয় রাউন্ডের বাকি চার ম্যাচ অনুষ্ঠিত হবে চলতি বছরের অক্টোবর ও নভেম্বর মাসে।১৩ অক্টোবর কাতারের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে দোহায়। এ ছাড়া বাকি তিনটি ম্যাচ আফগানিস্তান ( ৮ অক্টোবর), ভারত ( ১২ নভেম্বর) ও ওমানের ( ১৭ নভেম্বর) বিপক্ষে দেশের মাটিতে খেলবে বাংলাদেশ।