পগবাকে নেতা হতে বললেন সুলশার

পগবাকে ফিরতে দেখে উচ্ছ্বসিত ম্যানচেস্টার ইউনাইটেডের সবাই। ছবি: টুইটার
পগবাকে ফিরতে দেখে উচ্ছ্বসিত ম্যানচেস্টার ইউনাইটেডের সবাই। ছবি: টুইটার
>পল পগবাকে নেতৃত্বগুণ দেখিয়ে দলকে এগিয়ে নিতে বলছেন কোচ ওলে গুনার শুলশার

ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু হয়ে গেছে। এবারের চ্যাম্পিয়ন কে হচ্ছে, তা নিয়ে আর কোনো সন্দেহ নেই। তবে লিভারপুলের শিরোপা জয় প্রায় নিশ্চিত হয়ে যাওয়ার পরও উত্তেজনার কমতি নেই প্রিমিয়ার লিগ নিয়ে। হাজার হলেও আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়ার দৌড়টা যে বেশ জমে উঠেছে। সে দৌড়ে টিকে থাকতে হলে ম্যানচেস্টার ইউনাইটেডকে বাড়তি কিছু করতেই হবে। আর এ অবস্থায় দলের সবচেয়ে বড় তারকার দিকেই চেয়ে আছেন কোচ ওলে গুনার শুলশার। পল পগবাকে বলছেন নেতৃত্বগুণ দেখিয়ে দলকে এগিয়ে নিতে।

বিশ্বকাপজয়ী ফ্রেঞ্চ মিডফিল্ডার গত মৌসুমে ইউনাইটেড ছাড়তে চেয়েছিলেন। কিন্তু তাঁর সে চেষ্টা ব্যর্থ হওয়ার ফলটা কারও জন্যই ভালো হয়নি। একে তো অনিচ্ছা নিয়েই পগবাকে খেলতে হচ্ছে ইউনাইটেডের হয়ে, ওদিকে পুরো মৌসুমে পগবাকে মাত্র আটবার মাঠে নামাতে পেরেছে ক্লাব। কখনো পায়ের চোট, কখনো বা গোড়ালির চোট থেকে সেরে উঠতে সময় নেওয়া—এভাবেই মৌসুমের বেশির ভাগ সময় কাটিয়েছেন পগবা। তবে করোনাভাইরাসের ফলে পাওয়া অনাকাঙ্ক্ষিত বিরতি তাঁকে একটা সুযোগ করে দিয়েছে সব সমালোচনার জবাব দেওয়ার। আজ বাংলাদেশ সময় রাত সোয়া ১টায় টটেনহামের বিপক্ষে যখন মাঠে নামবে ইউনাইটেড, তখন পুরো ফিট পগবাকেই দেখা যাবে।

পগবার জন্য আজ বাড়তি অনুপ্রেরণা হলো প্রতিপক্ষ ডাগআউট। টটেনহামের কোচ হোসে মরিনহোর ইউনাইটেড পর্বটা যে শেষ হয়েছিল পগবার সঙ্গে দ্বন্দ্বে। সুলশার অবশ্য প্রতিশোধ স্পৃহা নয়, ফ্রেঞ্চ মিডফিল্ডারের প্রকৃতিপ্রদত্ত প্রতিভার ওপরই ভরসা রাখছেন, ‘পল বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার। তাই যত সময় পাবে, তত ভালো করবে, এমনটাই আশা করি। আমি জানি না, আজ সেটা ৪৫ নাকি ৬০ মিনিট। আগামী কয়েক মাসে আমরা ওকে ধীরে ধীরে সেরা রূপে নিয়ে যেতে পারব। পল দারুণ এক ক্যারিয়ার কাটাচ্ছে। সে বিশ্বকাপজয়ী এবং আমরা চাই মাঠেও সে নেতৃত্বগুণ দেখাক।’

পগবার চোটের সময়টাতেই মাঝমাঠে নতুন অস্ত্র পেয়ে গেছে ইউনাইটেড। গত জানুয়ারিতেই দলে যোগ দিয়েছেন ব্রুনো ফার্নান্দেজ। এই পর্তুগিজ ও পগবার মধ্যকার রসায়ন জমে উঠলেই ইউনাইটেড প্রত্যাশিত ফল পাবে, এমনটাই ধারণা বিশ্লেষকদের। টানা ১১ ম্যাচ অপরাজিত ইউনাইটেডকে করোনা বিরতি কিছুটা হলেও সুবিধা করে দিয়েছে। কারণ, পগবার মতোই চোট থেকে সেরে ওঠার সময় পেয়েছেন দলের সেরা স্ট্রাইকার মার্কাস রাশফোর্ডও।