পুলে-ড্রেসিংরুমে ধর্ষণের শিকার হয়েছিলেন সাবেক সাঁতারু

সুইমিং পুলে সাঁতার কাটছেন এক সাঁতারু। প্রতীকি ছবি
সুইমিং পুলে সাঁতার কাটছেন এক সাঁতারু। প্রতীকি ছবি
>স্বপ্নেরা ডানা মেলতে না মেলতেই হারিয়ে যেতে শুরু করে। শেষ পর্যন্ত তো আত্মহত্যাও করতে গিয়েছিলের ফ্রান্সের সাবেক সাতারু

কত স্বপ্ন ছিল জুলি বুখসিয়ের চোখে—একদিন বড় সাতারু হবেন, আন্তর্জাতিক অঙ্গনে অনেক পদক জিতে উজ্জ্বল করবেন দেশের মুখ। অথচ সেই স্বপ্নেরা ডানা মেলতে না মেলতেই হারিয়ে যেতে শুরু করে। শেষ পর্যন্ত তো আত্মহত্যাও করতে গিয়েছিলের ফ্রান্সের সাবেক সাতারু। কারণ? নিজের সাঁতার ক্লাবের এক সতীর্থের দ্বারা নিয়মিত ধর্ষণের শিকার হতে হতে জীবনের প্রতিই মায়া হারিয়ে ফেলেছিলেন বুখসিয়ে।

প্যারিসের উপকণ্ঠে এএএস সাহসেল সাঁতার ক্লাবে ২০১০ সালের আগস্ট থেকে ২০১৩ সালের অক্টোবরের মধ্যে বেশ কয়েকবার ধর্ষণের শিকার হন বুখসিয়ে। সেই হতাশা থেকে ২০১৭ সালে একবার তিনি নিজের হাতের শিরা কেটে আত্মহত্যারও চেষ্টা করেছিলেন। সেবার বেঁচে যাওয়ার পর ২০১৮ সালে সাবেক ওই সতীর্থের বিরুদ্ধে মামলা করেন বুখসিয়ে। সেই মামলাটি নিয়ে সম্প্রতি আবার তদন্ত শুরু করেছেন প্যারিসের আদালত। আজ এমন খবরই দিয়েছে ফরাসি পত্রিকা লেকিপ।

মামলার বিবরণে বুখসিয়ে লিখেছেন, তাঁকে ওই সাতারু পুলে, লকার রুমে, এমনকি তাঁর নিজের বাড়িতেও ধর্ষণ করেছে। কখনো কখনো তিনি বাঁধা দিয়েছেন। কিন্তু কখনো কখনো অনুশীলন শেষে এতটাই ক্লান্ত হয়ে যেতেন যে বাঁধা পর্যন্তও দিতে পারতেন না। নিজের প্রতি ঘটে যাওয়া নির্যাতন নীরবেই সহ্য করতেন। বুখসিয়ে বলেছেন, ‌‘মাঝেমধ্যে আমি খুব ক্লান্ত থাকতাম। কোনো বাঁধা নিয়ে সবকিছু ঘটতে দিতাম আর লজ্জায় মরে যেতাম।’

লেকিপ অবশ্য তাদের প্রতিবেদনে ধর্ষক ওই সাঁতারুর নাম প্রকাশ করেনি।