ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে থাকবে 'ব্ল্যাক লাইভস ম্যাটার'

ওয়েস্ট ইন্ডিজ দল নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান লেখা নিয়ে নামবে।
ওয়েস্ট ইন্ডিজ দল নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান লেখা নিয়ে নামবে।

এমনিতেই এই সিরিজটা অন্য সিরিজগুলোর চেয়ে কিছুটা আলাদা। ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের এই সিরিজ দিয়েই প্রায় চার মাসের করোনা-বিরতি শেষে মাঠে ফিরছে ক্রিকেট। করোনাকালের কথা মাথায় রেখে আইসিসির করা নতুন অনেক নিয়মও দেখা যাবে এই সিরিজে। আর দেখা যাবে প্রতিবাদ। হ্যাঁ, বিশ্বজুড়ে চলতে থাকা বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা জানাতে ওয়েস্ট ইন্ডিজ দল এই সিরিজে ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ স্লোগান লেখা জার্সি গায়ে নামবে।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ ও সচেতনতা তৈরির জন্যই তারা এই উদ্যোগ নিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার বলেছেন, ‘এই সিদ্ধান্ত আমরা স্রেফ নিতে হয় বলেই নিইনি। গায়ের রং দেখে লোকে যখন বিচার করে, আমরা জানি তখন কেমন লাগে। এটি আসলে সীমা ছাড়ানো একটা ব্যাপার। অবশ্যই সমতা থাকতে হবে এবং একতাবদ্ধ হতে হবে। মানুষ হিসেবে সেটি না পাওয়া পর্যন্ত আমরা থামতে পারি না।’

মাঠের খেলার মতোই এই প্রতিবাদকে গুরুত্ব দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। হোল্ডারের কথা, ‘খেলাধুলার ইতিহাসে ও ওয়েস্ট ইন্ডিজের জন্য এটা গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমরা ইংল্যান্ডে উইজডেন ট্রফি ধরে রাখতে এসেছি কিন্তু এই সময়ে বিশ্বে যা চলছে তা নিয়েও আমরা চিন্তিত। ন্যায় বিচার ও সমতার জন্য আমরাও লড়ছি।’

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই সারা বিশ্বে চলছে এ প্রতিবাদ। বাদ থাকেনি ক্রীড়াঙ্গনও। করোনা বিরতি শেষে ইউরোপিয়ান ফুটবল আবার শুরুর পর সিরিজে ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ লেখা জার্সি গায়ে নেমেছে অনেক ক্লাবই। কোনো কোনো ক্লাবের খেলোয়াড়েরা গোলের পর উদ্‌যাপন করেছেন প্রতিবাদী ভাষায়।

আগামী ৮ জুলাই থেকে শুরু হতে যাওয়া তিন টেস্টের সিরিজে ইংল্যান্ডও বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের অবস্থান জানান দেবে। তবে সেটা কীভাবে করা হবে, তা নিয়ে এখনো সিদ্ধান্তে আসেনি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।