শ্রীলঙ্কায় ভুয়া টুর্নামেন্টের পেছনে ভারতীয় বাজিকররা?

গুজব উঠেছিল তিলকারত্মে দিলশান এ টুর্নামেন্টে খেলছেন। ছবি: টুইটার
গুজব উঠেছিল তিলকারত্মে দিলশান এ টুর্নামেন্টে খেলছেন। ছবি: টুইটার

তিলকরত্নে দিলশান খেলা ছেড়েছেন ২০১১ সালে। হুট করেই পেশাদার টি-টোয়েন্টি ক্রিকেটে লিগে তাঁর নাম দেখে চমকে যাওয়ারই কথা। কিন্তু এই করোনাকালেও কদিন আগে শ্রীলঙ্কায় এক টি-টোয়েন্টি টুর্নামেন্টে দিলশানের খেলার খবর প্রকাশিত হয়।

চারটি দল নিয়ে নাকি 'ইউভিএ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি' নামের এক টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে। চার দলের নাম দেওয়া হয় ওয়েল্লাওয়া ভাইপার্স, মোনারেগালা হর্নেটস, বাডুল্লা সি ঈগলস ও মাহিয়াঙ্গাইনায়া ইউলিয়ন্স। দিলশান ছাড়াও সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার পারভেজ মাহরুফ, অজন্তা মেন্ডিস ও থিলান তুষারাকে নাকি চার দলের নেতৃত্ব দেওয়া হয়েছে। এ খবর চাউড় হওয়ার পরই সন্দেহ জেগেছে অনেকের। করোনাভাইরাস মহামারির মধ্যে কিসের টুর্নামেন্ট?
বেশ কিছু ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ২৯ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত শ্রীলঙ্কার বাডুল্লা ক্রিকেট গ্রাউন্ডে টুর্নামেন্ট চলবে। কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, বাডুল্লার মাঠে সম্প্রতি কোন ক্রিকেট ম্যাচই হয়নি। ধারণা করা হচ্ছে, শ্রীলঙ্কার মাটিতে ভুয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের খবর ছড়ানো ভারতীয় বাজিকরদের কাজ।
লঙ্কান ক্রিকেটার মারুফ এমন অবাস্তব টুর্নামেন্টে নিজের নাম দেখে অবাক। তিনি বলছিলেন, 'আমার সঙ্গে কেউ এই ব্যাপারে যোগাযোগ করেননি। এমন টুর্নামেন্টে যোগ দেওয়ার কোন মানে নেই। আমি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাছে ইতিমধ্যে অভিযোগ করেছি।'
শ্রীলঙ্কান বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বিষয়টি ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন কর্মকর্তাদের জানিয়েছেন। এই টুর্নামেন্টের ব্যাপারে কোন ধারণাই নাকি নেই ক্রিকেট বোর্ডের। তাই টুর্নামেন্টের ব্যাপারে কোন দায়িত্বও নিতে চায় না দেশটির ক্রিকেট বোর্ড।