আগামীকাল মালদিনির সিংহাসনে বসবেন বুফন

আগামীকাল সিরি `আ` তে ৬৪৮তম ম্যাচ খেলবেন জিয়ানলুইজি বুফন। ফাইল ছবি
আগামীকাল সিরি `আ` তে ৬৪৮তম ম্যাচ খেলবেন জিয়ানলুইজি বুফন। ফাইল ছবি
>ইতালির সিরি 'আ'তে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড এককভাবে নিজের করে নিতে আর মাত্র একবার মাঠে নামতে হবে জিয়ানলুইজি বুফনকে

বয়সটা তাঁর কাছে নিছকই একটি সংখ্যা। তা না হলে ৪২ বছরেও এভাবে বয়সকে বুড়ো আঙুল দেখাতে পারেন জিয়ানলুইজি বুফন? গত সপ্তাহেই এই গোলকিপারের সঙ্গে আরও এক বছরের চুক্তি করেছে ইতালিয়ান লিগ চ্যাম্পিয়ন জুভেন্টাস। এরই মধ্যে সিরি আতে সবচেয়ে বেশি লিগ ম্যাচ খেলার রেকর্ডে এসি মিলান কিংবদন্তি পাওলো মালদিনির পাশে বসেছেন বুফন। দুজনই সিরি আতে খেলেছেন ৬৪৭টি করে ম্যাচ। এবার নতুন আরেকটি চূড়ায় ওঠার অপেক্ষায় বুফন।

আগামীকাল তুরিনোর বিপক্ষে যখন আলিয়াঞ্জ স্টেডিয়ামে জুভেন্টাসের জার্সি গায়ে মাঠে নামবেন বুফন, সেটা হবে তাঁর ৬৪৮তম ম্যাচ। ইতালিয়ান সিরি 'আ'তে যা রেকর্ড হতে যাচ্ছে। এক বছর হলো জুভেন্টাসে এলেও সাইডবেঞ্চেই বেশিরভাগ সময়ে দেখা গেছে বুফনকে। কিন্তু ইতালিয়ান গণমাধ্যমের খবর অনুসারে কাল মাঠে নামবেন বিশ্বকাপজয়ী এই গোলকিপার। অবশ্য এরই মধ্যে ক্লাবটি ঘোষণা দিয়েছে বুফন ও জর্জো কিয়েলিনিকে আরও এক বছরের জন্য রেখে দিয়েছে জুভেন্টাস।

২৫ বছর আগে যখন পার্মার বিপক্ষে লিগে অভিষেক হয়েছিল সেদিনের মতোই যেন খেলতে মুখিয়ে বিশ্বকাপ জয়ী ইতালিয়ান গোলরক্ষক, 'সত্যিটা হলো আমি এখনো খেলছি। কারণ এখনো খেলতে ভালো লাগে, এখনো লড়াকু মেজাজেই খেলে যাই। আমি জানি আমি আরও উন্নতি করতে পারবো। যখন আপনি দেখবেন আপনার উন্নতির আরও জায়গা আছে, আপনার ভেতরে সেই তাড়না রয়েছে, এর মানে আপনি আপনাকে নিয়ে সন্তুষ্ট না।'

এই ম্যাচটা বুফনের জন্য আরও বিশেষ, কারণ গত মৌসুমে প্যারিস সেন্ট জার্মেইতে খেলার সময়ই অনেকে শেষ দেখে ফেলেছিলেন বুফনের ক্যারিয়ারের। অবসরের গুঞ্জনটাও ছড়িয়ে পড়েছিল। কিন্তু সে সবের কিছুই হয়নি। আবারও মাঠে ফিরছেন যেন পুরনো বুফনের মতোই। এবার ম্যাচটা জিতে নিশ্চয় দিনটি স্মরণীয় করে রাখতে চাইবেন বুফন।