'পাকিস্তানের কাছে মাফ চাইত ভারত'

ভারতীয় ক্রিকেটাররা মাফ চাইত পাকিস্তানের কাছে, জানালেন আফ্রিদি। ফাইল ছবি
ভারতীয় ক্রিকেটাররা মাফ চাইত পাকিস্তানের কাছে, জানালেন আফ্রিদি। ফাইল ছবি

ভারতকে খোঁচা দিতে বেশ পছন্দ শহীদ আফ্রিদির। করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছু দিন দৃশ্যপটের বাইরে থাকলেও সুস্থ হয়ে ফিরে আবারও খবরের শিরোনাম পাকিস্তানের সাবেক এই তারকা ক্রিকেটার। বলেছেন, একসময় পাকিস্তান ভারতকে ক্রিকেটে এত বেশি হারাত যে ভারতীয়রা নাকি পাকিস্তানি ক্রিকেটারদের কাছে রীতিমতো মাফ চাইত!

পাকিস্তানের হয়ে ভারতের বিপক্ষে খেলাটা সব সময়ই উপভোগ করতেন আফ্রিদি, ‘ভারতের বিপক্ষে খেলা আমি সব সময়ই উপভোগ করতাম। অস্ট্রেলিয়ার সঙ্গেও। এই দুটি দলই দুর্দান্ত। এই দুই দলের বিপক্ষেই খুব চাপ নিয়ে খেলতে হয়। আমরা ভারতকে এতবার হারিয়েছি, এত ভালোভাবে হারিয়েছি যে ভারতীয় ক্রিকেটাররা ম্যাচ শেষে আমাদের কাছে মাফ চাইত। ভারত বা অস্ট্রেলিয়া বড় দল, তাদের কন্ডিশনে তাদের হারানোটা সব সময়ই কঠিন।’

একটি ইউটিউব শো'য়ে অতিথি হয়ে এসে এমন মন্তব্য আফ্রিদির। ১৯৯৯ সালে চেন্নাই টেস্টে তাঁর ১৪১ রানের ইনিংসটি কখনোই ভুলতে পারেন না তিনি। সে টেস্টের দ্বিতীয় ইনিংসে ওপেনিংয়ে নেমে ২১ বাউন্ডারি হাঁকিয়ে ভারতীয় বোলিং কাঁপিয়ে দিয়েছিলেন তিনি। তাঁর সেই ইনিংসেই অন্য দিকে নিয়মিত উইকেট হারিয়েও পাকিস্তান করেছিল ২৮৬। শচীন টেন্ডুলকারের বীরত্বের পরেও পাকিস্তান সে টেস্টে তুলে নিয়েছিল দারুণ এক জয়।

আফ্রিদি সেই ১৪১ রানের ইনিংসকে তাঁর ক্যারিয়ারের বড় অর্জনই মনে করেন, ‘সেই ১৪১ রানের ইনিংস আমার ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় ইনিংস। ১৯৯৯ সালে আমার প্রথমে যাওয়ার কথা ছিল না। আমাকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু ওয়াসিম ভাই (ওয়াসিম আকরাম) নির্বাচকদের সঙ্গে লড়াই করেই আমাকে দলে নিয়েছিলেন। কঠিন সে সফরে ওই ইনিংসটি ছিল ওয়াসিম ভাই ও আমার মুখরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

ভারতের বিপক্ষে আফ্রিদির পারফরম্যান্স সব সময়ই ভালো। ক্যারিয়ারে ভারতের বিপক্ষে খেলেছেন ৬৭টি ওয়ানডে আর ৮ টেস্ট। ভারতের বিপক্ষে ওয়ানডেতে তাঁর সংগ্রহ ১ হাজার ৫২৪ রান, টেস্টে ৭০৯।