বুফনের রেকর্ডের ম্যাচে রোনালদোর দুর্লভ অর্জন

জিয়ানলুজি বুফন (বাঁয়ে) ও ক্রিস্টিয়ানো রোনালদো। ফাইল ছবি
জিয়ানলুজি বুফন (বাঁয়ে) ও ক্রিস্টিয়ানো রোনালদো। ফাইল ছবি

সিরি 'আ'তে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড থেকে কাল পাওলো মালদিনির নাম মুছে দিয়েছেন জিয়ানলুইজি বুফন। তুরিনোকে ৪-১ গোলে হারিয়ে বুফনের রেকর্ড গড়ার ম্যাচটাকে স্মরণীয় করেছে জুভেন্টাস। ম্যাচে একটি গোল করে এবারের লিগে নিজের ২৫তম গোল পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ১৯৬১ সালের পর এই প্রথম সিরি 'আ'তে জুভেন্টাসের কোনো খেলোয়াড় এক মৌসুমে ২৫ গোল পেলেন। 


ম্যাচে জুভেন্টাসের তৃতীয় গোলটি রোনালদো করেছেন ফ্রিকিক থেকে। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পর ফ্রিকিক থেকে কালই প্রথম গোল পেলেন পর্তুগিজ তারকা। জুভেন্টাসের হয়ে এর আগে ৪২টি ফ্রিকিক নিয়ে ব্যর্থ হয়েছিলেন সিআর সেভেন। কাল জুভের হয়ে গোল করেছেন পাওলো দিবালা, হুয়ান কুয়াদ্রাদো, ৮৭ মিনিটে তুরিনো ডিফেন্ডার কোফি জিজি আত্মঘাতী গোল করেন। এই জয়ে ৩০ ম্যাচ শেষে ৭৫ পয়েন্ট হলো জুভের। দ্বিতীয় স্থানে থাকা লাৎসিওর চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে বুফন-রোনালদোর দল। লাৎসিও কাল হেরেছে এসি মিলানের কাছে।

১৯৯৫ সালে সিরি 'আ'তে অভিষেক হওয়া বুফন কাল ৬৪৮তম ম্যাচ খেলেছেন। অন্যদিকে রোনালদোর আগে জুভের হয়ে সর্বশেষ এক মৌসুমে ২৫ গোল করেছিলেন ওমর সিভোরি।

ম্যাচশেষে রোনালদো বললেন ফ্রিকিক থেকে একটি গোল পেতে কতটা মরিয়া ছিলেন তিনি, 'কিছু আত্মবিশ্বাস ফিরে পেতে ফ্রিকিক থেকে আমার ওই গোলটি পাওয়া খুব দরকার হয়ে পড়েছিল।