'কল্পবিজ্ঞান' ক্রিকেটের শুরুতেই বৃষ্টির উৎপাত

সাউদাম্পটন টেস্টের শুরুতেই হাঁটু গেড়ে বসে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ক্রিকেটার-আম্পায়াররা। ছবি: এএফপি
সাউদাম্পটন টেস্টের শুরুতেই হাঁটু গেড়ে বসে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ক্রিকেটার-আম্পায়াররা। ছবি: এএফপি

এ যেন ক্রিকেটের নতুন করে পথচলা। করোনা–আতঙ্কের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট কীভাবে শুরু হবে, সেটি দেখার আগ্রহ ছিল সকলের। কিন্তু সাউদাম্পটনে বৃষ্টির কারণে ক্রিকেটের নতুন পথচলার শুরুটা দেরিই হয়েছে। কেবল ইংল্যান্ড–ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটপ্রেমীই নন, অপেক্ষায় ছিলেন সারা দুনিয়ার ক্রিকেটপ্রেমীরাই। সবারই যে বড় আগ্রহ ম্যাচটিকে নিয়ে।

তিন ঘণ্টা পর বৃষ্টি থামলে টস হয়েছে। টসে জিতে ব্যাটিং নিয়ে ইংল্যান্ডের শুরুটা অবশ্য মোটেও ভালো হয়নি। স্কোরবোর্ডে ১ রান তুলতেই ডম সিবলিকে হারিয়েছে ইংলিশরা। শ্যানন গ্র্যাব্রিয়েলের বলে বোল্ড হয়েছেন তিনি। তবে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ৩৫ হতেই বৃষ্টি আবার থামিয়ে দিয়েছেন খেলা। রোরি বার্নস ২০ আর জো ডেনলি ১৪ রানে অপরাজিত আছেন।
করোনাভাইরাসের কারণে ১১৭ দিন বন্ধ ছিল ক্রিকেট। সাউদাম্পটনের এইজেস বোলে আজ দর্শক ছাড়াই আয়োজিত হয়েছে এ টেস্ট ম্যাচটি। করোনা ক্রিকেটের অনেক কিছুই বদলে দেবে। 'নতুন স্বাভাবিক' সময়ে ক্রিকেট যেভাবে হবে, আজকের ম্যাচটি তারই প্রদর্শনী।
ম্যাচ শুরুর আগে দারুণ একটা ব্যাপার ঘটেছে। বর্ণবাদের বিরুদ্ধে হাঁটু গেড়ে বসে দুই দলের ক্রিকেটাররা প্রতিবাদ জানিয়েছেন। তাঁদের সঙ্গে প্রতিবাদ জানিয়েছেন আম্পায়াররাও। দুই দলের ক্রিকেটাররাই জার্সিতে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' স্টিকার লাগিয়ে খেলছেন।