'প্রো লাইসেন্স' পেলেন জেমি ডে

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফাইল ছবি: প্রথম আলো
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফাইল ছবি: প্রথম আলো

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে 'প্রো লাইসেন্স' পরীক্ষায় পাস করেছেন। জাতীয় দলের কোচদের জন্য ফিফার বেধে দেওয়া নতুন শর্ত এখন তিনি পূরণ করে ফেললেন। 'প্রো' কোর্স সম্পন্ন করার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন জেমি নিজেই। 

২০১৮ সালের শেষ দিকে জাতীয় দলের কোচদের জন্য নতুন মানদণ্ডের ঘোষণা দেয় ফিফা। শর্ত দেয়— ২০১৯ সাল থেকে জাতীয় দলের কোচদের 'প্রো' লাইসেন্স থাকা বাধ্যতামূলক। বাংলাদেশের কোচ জেমি ডের সেটি ছিল না। সে জন্য বাফুফে ও জেমি দুই পক্ষই তখন ঝামেলায় পড়েছিল। তবে শুধু বাংলাদেশ নয়, অনেক দেশের কোচেরই এই সনদ না থাকায় ফিফা পরে সময় বাড়ায়। ২০২১ সাল থেকে 'প্রো লাইসেন্স' শর্ত কার্যকর করার নতুন ঘোষণা দেয় ফিফা। তার আগেই জেমি ডে 'প্রো লাইসেন্স' পেয়ে যাওয়ায় আগামী বছর থেকে জাতীয় দলের ডাগআউটে দাঁড়াতে আর সমস্যা থাকল না তাঁর।
ফুটবল কোচ হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত জেমি, 'আমি আজ (গতকাল) প্রো লাইসেন্স কোর্সে পাশ করেছি। দুই বছর ধরে এই কোর্সের জন্য অনেক কোচের অধীনে পরীক্ষা দিতে হয়েছে। করোনার সময়েও জুমে কোর্সের কার্যক্রম চলেছে। কোর্স শেষ করতে পেরে ভালো লাগছে। ফুটবল কোচদের সর্বোচ্চ যোগ্যতা অর্জন করতে পেরে আমি গর্বিত।'
কিছুদিন আগেই জেমির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত নতুন চুক্তি করেছে বাফুফে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বকে সামনে রেখে আগস্টের মাঝামাঝিতে ঢাকায় ফেরার কথা তাঁর।