চ্যাম্পিয়নস লিগে যেতে পারবে চেলসি?

মৌসুমের শেষ দিকে পথ হারাচ্ছে চেলসি? ছবি: রয়টার্স
মৌসুমের শেষ দিকে পথ হারাচ্ছে চেলসি? ছবি: রয়টার্স
>শেফিল্ড ইউনাইটেডের কাছে ৩-০ গোলে হেরে হোঁচট খেয়েছে চেলসি

আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে যাওয়ার লড়াইয়ে ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ ছিল চেলসির কাছে। প্রতিপক্ষ শেফিল্ড ইউনাইটেড যতই এবার সুনাম কুড়াক না কেন, চেলসির কাছে পাত্তা পাওয়ার কথা না তাঁদের। কিন্তু নিজেদের নামের ওজন রাখতে পারেনি চেলসি। প্রতিপক্ষের মাঠে হেরে বসেছে ৩-০ গোলে।


আর হারটাও এসেছে এমন একজনের কারণে, যিনি নিজে মনে করেন, গোল করা তাঁর কাজ না! বলছিলাম ডেভিড ম্যাকগোল্ডরিকের কথা। আইরিশ এই স্ট্রাইকার কখনই তেমন গোল করার জন্য পরিচিত নন। নিজেও একবার বলেছিলেন, 'গোল করা আমার ডিএনএ তে নেই, আমার খেলার বৈশিষ্ট্য মূলত বুদ্ধিমত্তার মাধ্যমে খেলা গড়ে দেওয়া।' এই মৌসুমে এর আগে ২৬ ম্যাচ খেলে ৪৩ বার শট নিয়েছিলেন। প্রত্যেকটাই নিস্ফলা।

'উপহার' এর ডালি নিয়ে এসেছিল যেন চেলসি। লন্ডনের এই ক্লাবের বিপক্ষে জোড়া গোল করে গোলখরা কাটিয়েছেন তিনি। বাকি গোলটা সোয়ানসি সিটির সাবেক স্ট্রাইকার অলিভার ম্যাকবার্নির।

তবে এই জয়ের পেছনে শেফিল্ডের ভূমিকা যতটুকু, চেলসি রক্ষণভাগের 'কৃতিত্ব'ও কিন্তু কম নয়। গত কিছুদিন ধরে আক্রমণভাগের খেলোয়াড় আনার পেছনে টাকা খরচ করলেও রক্ষণভাগের পেছনেও যে টাকা ঢালতে হবে, সেটাই মনে করিয়ে দিল এই ম্যাচ। মোটামুটি প্রত্যেকটা গোলই হয়েছে রক্ষণভাগের ভুলে।
ম্যাচের ১৮ মিনিটে ম্যাকবার্নির এক ভলি আটকাতে গিয়ে ভুল পজিশনে চলে যান চেলসির গোলরক্ষক কেপা আরিজাবালাগা। সেখান থেকে বল নিয়ে গোল করতে ভুল হয়নি ম্যাকগোল্ডরিকের। কেপা ঠিক জায়গায় থাকলে হয়তো শটটা আটকাতে পারতেন।

৩৩ মিনিটে বাঁপ্রান্ত থেকে উড়ে আসা এক ক্রসে ম্যাকবার্নি যখন মাথা ছোঁয়াচ্ছেন, দুই সেন্টারব্যাক কার্ট জুমা আর ক্রিশ্চিয়ানসেন তখনো চিন্তা করছেন, কে 'মার্ক' করবেন ম্যাকবার্নিকে! আর সে দোনমনার সুযোগ নিয়েই ২-০ গোলে এগিয়ে যায় শেফিল্ড।

৭৭ মিনিটে ম্যাকগোল্ডরিকই চেলসির কফিনে শেষ পেরেক ঠুকে দেন। ফরাসি স্ট্রাইকার লিজ মুসের এক ক্রস আটকাতে গিয়ে উল্টো ম্যাকগোল্ডরিকের পায়ে বল দিয়ে দেন চেলসির জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুডিগার। জালে জড়াতে বেগ পেতে হয়নি ম্যাচসেরা এই তারকার।

ম্যাচ হারার পরও পয়েন্ট টেবিলের তিন নম্বরে আছে চেলসি। কিন্তু চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা লেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড চেলসির চেয়ে যথাক্রমে এক ও দুই পয়েন্টে পিছিয়ে আছে। সাউদাম্পটনের বিপক্ষে ইউনাইটেড ও বোর্নমাথের বিপক্ষে লেস্টার জিতলেই টপকে যাবে চেলসিকে। মৌসুমের এই পর্যায়ে যা চেলসির চ্যাম্পিয়নস লিগ স্বপ্নে বেশ বড় বাধার সৃষ্টি করতে পারে।