৩৪-এর আরও কাছে রিয়াল

গোলের পর বেনজেমার উল্লাস। ছবিঃ টুইটার
গোলের পর বেনজেমার উল্লাস। ছবিঃ টুইটার
>

গত রাতে গ্রানাডাকে ২-১ গোলে হারিয়ে নিজেদের ৩৪ তম লিগ শিরোপার আরেকটু কাছে চলে এসেছে রিয়াল মাদ্রিদ

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা লা–লিগা আবারও শুরু হয়েছে। আর শুরু হওয়ার পর থেকেই ফুটবল বিশ্ব দেখছে রিয়ালের প্রতাপ। গত রাতে গ্রানাডাকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল। ফলে লিগ পুনরায় শুরু হওয়ার পর এই নিয়ে নয় ম্যাচের নয়টাতেই জিতল তাঁরা।

দুর্দান্ত ফর্মের প্রভাব পড়েছে পয়েন্ট টেবিলেও। বেশ কয়েক সপ্তাহ ধরেই রিয়াল পয়েন্ট তালিকার শীর্ষে। গত রাতের জয় সে শীর্ষস্থানকে আরেকটু পাকাপোক্ত করল যেন। ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট হয়ে গেছে রামোস-বেনজেমাদের। রিয়ালকে টপকাতে হলে হাতে থাকা বাকি দুই ম্যাচে চার পয়েন্টের ঘাটতি মেটাতে হবে মেসিদের। যেটা আপাতত অসম্ভব বলেই মনে হচ্ছে।

গত রাতে ম্যাচের শুরু দেখে অন্তত মনে হয়নি ম্যাচশেষে দুই দলের ব্যবধান এত কম থাকবে। ১৬ মিনিটের মধ্যেই দুই গোলে এগিয়ে যায় রিয়াল। মার্সেলোর জায়গায় আবারও সুযোগ পেয়েছিলেন ফরাসি লেফটব্যাক ফারল্যান্ড মেন্ডি। দশ মিনিটে বামপ্রান্ত থেকে দৌড়ে এসে বাঁ পায়ের দুর্দান্ত শটে গ্রানাডার পর্তুগিজ গোলরক্ষক রুই সিলভাকে বোকা বানান এই তারকা।

গ্রানাডার মাঠ এস্তাদিও নুয়েভো লস কারমেনেসে এরপর ঝলক দেখান আরেক ফরাসি। বহুদিনের পোড় খাওয়া যোদ্ধা করিম বেনজেমার গোলে ১৬ মিনিটেই ব্যবধান ২-০ করে ফেলে রিয়াল। শুরুর একাদশে প্রথাগত কোনো উইঙ্গার খেলাননি রিয়াল কোচ জিনেদিন জিদান। নিয়মিত মিডফিল্ডার কাসেমিরো, লুকা মদরিচ ও টনি ক্রুসের সঙ্গে মাঠে নেমেছিলেন ইসকো ও ফেদেরিকো ভালভার্দে। নিষেধাজ্ঞা থেকে ফিরে এসেছিলেন দুই নিয়মিত ডিফেন্ডার সার্জিও রামোস ও দানি কারভাহাল।

দ্বিতীয়ার্ধে গোল শোধ করার জন্য আরেকটু মরিয়া হয়ে ওঠে গ্রানাডা। সফলও হয়। ভেনেজুয়েলার উইঙ্গার দারউইন মাচিসের একটি শট রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়ার দুই পায়ের ফাঁক গলে জালে জড়ালে ড্র করার স্বপ্ন দেখা শুরু করে আন্দালুসিয়ার ক্লাবটা। কিন্তু সার্জিও রামোস সেটা হতে দেবেন কেন? গোটা ম্যাচে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রাখার পাশাপাশি ম্যাচের শেষদিকে এসে গোললাইন থেকে দুর্দান্তভাবে এক আক্রমণ প্রতিহত করেন রিয়ালের অধিনায়ক। তাতেই যেন মোটামুটি নিশ্চিত হয়ে যায়, আর যা-ই হোক না কেন, তিন পয়েন্টের কম নিয়ে মাঠ ছাড়ছে না রিয়াল মাদ্রিদ।

আগামী ম্যাচে ভিয়ারিয়ালকে হারাতে পারলেই লিগ জয় নিশ্চিত হয়ে যাবে রিয়ালের। যেটা হবে তাঁদের ইতিহাসের ৩৪ তম লিগ শিরোপা।