এই শতাব্দীতে এমন কিছু দেখেনি কেউ

কাল রিয়াল মাদ্রিদের হয়ে প্রথম গোল করলেন ফারলান্ড মেন্ডি। ছবি: রয়টার্স
কাল রিয়াল মাদ্রিদের হয়ে প্রথম গোল করলেন ফারলান্ড মেন্ডি। ছবি: রয়টার্স

গোলটা যে কোন স্ট্রাইকারের জন্য ঈর্ষণীয় ঠেকবে। ডি বক্সের বাইরে দুই ডিফেন্ডারকে সামনে পেয়েও দুরন্ত গতিতে ছিটকে ফেলে এগিয়ে যাওয়া, এর পর প্রায় অসম্ভব কোণ থেকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্থ করেছেন ফারলান্ড মেন্ডি। এই লেফটব্যাকের গোলেই কাল এগিয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। ২-১ গোলে গ্রানাডাকে হারিয়ে লিগ শিরোপার হাতছোঁয়া দূরত্বেও পৌঁছে গেছে রিয়াল।

কাল মেন্ডির গোলএকটি  রেকর্ডও এনে দিয়েছে রিয়ালকে। এবারের লিগে গোল করার চেয়ে গোল না খাওয়াতে নজর বেশি লস ব্লাঙ্কোদের। ৩৬ ম্যাচে তাই যেমন মাত্র ২২ গোল হজম করেছে তারা। তেমনি গোল করেছে মাত্র ৬৬টি। ম্যাচ প্রতি দুটিরও কম। ওদিকে বার্সেলোনা করেছে ৮০ গোল। গোল করার দিক থেকে বার্সেলোনার এমন আধিপত্য তাদের গোলদাতার তালিকা দেখলেও বোঝা যায়। পাঁচ ম্যাচ বসে থেকেও ২২ গোল মেসির। সতীর্থদের দিয়ে ২০টি গোলও করিয়েছেন আর্জেন্টাইন তারকা। প্রায় এক তৃতীয়াংশ ম্যাচ না খেলেও ১৫ গোল করেছেন লুইস সুয়ারেজ। আঁতোয়ান গ্রিজমান ও আর্তুরো ভিদালেরও গোল ৯টি ও ৮টি করে। 

রিয়ালের আক্রমণভাগ পুরোটাই করিম বেনজেমাময়।এই স্ট্রাইকার কাল ১৯তম গোলটি পেয়েছেন লিগে। লিগে রিয়ালের আক্রমণভাগের দ্বিতীয় সেরা খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়র। মাত্র ৩ গোল করেই এ কীর্তি ব্রাজিলিয়ান তরুণের। তাঁর স্বদেশি রদ্রিগো ২ গোল করেই রিয়ালের তৃতীয় সেরা ফরোয়ার্ড! রিয়ালের হয়ে গোল করার তালিকায় বেনজেমার পরেই আছেন অধিনায়ক ও ডিফেন্ডার সার্জিও রামোস। ১০ গোল করা রামোসের পরই আছেন তিন মিডফিল্ডার টনি ক্রুস (৪), কাসেমিরো (৪) ও লুকা মদরিচ (৩)। বোঝাই যাচ্ছে, এ মৌসুমে বেনজেমা ছাড়া আর কারও বেশি গোল করায় আগ্রহ নেই।

তবে বার্সেলোনাকে টপকে লিগ শিরোপার এত কাছে যাওয়ার রহস্য কী? রহস্য আগে উল্লেখিত রেকর্ডে। কাল মেন্ডি ২১তম রিয়াল খেলোয়াড় হিসেবে লিগে গোল করলেন। এই শতাব্দিতে লা লিগায় কোনো দল এটা করতে পারেনি। সব প্রতিযোগিতা ধরলে সংখ্যাটা ২২ হয়ে যায়। রিয়ালের হয়ে গোলবার সামলান না এমন খেলোয়াড়দের মাঝে মাত্র দুজন গোলের দেখা পাননি। একজন সেন্টারব্যাক এদের মিলিতাও। অন্যজন ধারে বায়ার্ন মিউনিখে খেলতে যাওয়া আলভারো ওদ্রিওসোলা।

এভাবেই 'দশে (পড়ুন ২১) মিলে করি কাজ'-নীতিতে চলেই লিগ শিরোপা থেকে মাত্র ২ পয়েন্ট দূরে আছে রিয়াল।দলের প্রয়োজনে কেউ না কেউ গোল করে অবদান রাখছেন। ওদিকে অতিমাত্রায় মেসিনির্ভরতা বার্সেলোনার হ্যাটট্রিক লা লিগা শিরোপা জয়ের আশা শেষ করে দিয়েছে।