নিউজিল্যান্ড ক্রিকেট দল যেন উইলিয়ামসনের প্রতিচ্ছবি

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ফাইল ছবি।
নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ফাইল ছবি।

নিউজিল্যান্ডের সাফল্য মানেই যেন ব্যাট হাতে কেন উইলিয়ামসনের জয়গান। মাঠের নেতৃত্বেও তুলনা নেই উইলিয়ামসনের। লর্ডসে গত বিশ্বকাপের শ্বাসরুদ্ধকর ফাইনালে ইংল্যান্ডের কাছে হারের পর তাকে খুব কাছ থেকে দেখেছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। ফাইনালের পরে উইলিয়ামসনের আচরণ মুগ্ধ করেছিল সাবেক এই ইংলিশ ব্যাটসম্যানকে। হুসেইন মুগ্ধ হয়েছিলেন পুরো নিউজিল্যান্ড দলের আচরণেই। হুসেইনের নাকি মনে হয়েছিল পুরো কিউই দলের মধ্যে অধিনায়ক উইলিয়ামসনের ছায়াই দেখছেন তিনি।

আইসিসির ‘ওয়ার্ল্ড কাপ রিওয়াইন্ড’ অনুষ্ঠানে এসে ইয়ান বিশপ ও এউইন মরগানের সঙ্গে আলোচনায় হুসেইনের কণ্ঠে ঝরল উইলিয়ামসনের প্রশংসা , ‘সত্যি বলতে কি নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে কোনো শত্রুতা ছিল না। আমরা জানি ২০১৯ বিশ্বকাপ ফাইনালের পর কেন উইলিয়ামসন ও তার দলের প্রতিক্রিয়া ছিল অসাধারণ।’

ম্যাচটা ছিল অনেক নাটকীয়তায় ভরা। ইতিহাসের অন্যতম সেরা একটা ফাইনালে হারলেও অনেক বিষয় নিয়ে অভিযোগ করতে পারতেন উইলিয়ামসন। কিন্তু ম্যাচের পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উইলিয়ামসনের আচরণে মুগ্ধ ছিলেন হুসেইন, ‘ সে ( উইলিয়ামসন) ওই সন্ধ্যার সংবাদ সম্মেলনে হেরেও খুব বিনয়ী ছিলেন। সাংবাদিকেরা তাকে দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছিল। উইলিয়ামসন অনেক কিছু নিয়ে অভিযোগ করতে পারত। কিন্তু কোনো বিষয় নিয়েই তাকে কোনো অভিযোগ করতে দেখিনি। অভিযোগ করতে দেখেনি নিউজিল্যান্ডের কোনো খেলোয়াড়কেই। পুরো দলটাই যেন অধিনায়কের প্রতিচ্ছবি’।

লর্ডসে সেদিন ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাই করে ইংল্যান্ড। এরপর সুপার ওভারেও দুই দলের রান সমান ছিল। কিন্তু নিয়ম অনুসারে ম্যাচে সবচেয়ে বেশি বাউন্ডারি মারায় চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ফাইনালে ইংল্যান্ড,মেরেছিল ২৬টি চার। কিন্তু ১৭টি বাউন্ডারি মেরে রানার্স আপ হয় নিউজিল্যান্ড। অবশ্য বিশ্বকাপের প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন উইলিয়ামসন।
---