মন্দার বাজারে ৮৫০ কোটি রুপি জিতল ভারতীয় ক্রিকেট বোর্ড

বড় অঙ্কের টাকা ফেরত পাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফাইল ছবি
বড় অঙ্কের টাকা ফেরত পাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফাইল ছবি

কোভিড মহামারিতে পুরো বিশ্বই যাচ্ছে বড় আর্থিক মন্দার মধ্য দিয়ে। মন্দার ধাক্কা খেয়েছে ক্রিকেটও। এই ধাক্কায় সবচেয়ে বড় আর্থিক ক্ষতিটা হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। এক আইপিএল না হলেই যে তাদের ক্ষতি ৪ হাজার কোটি টাকা! এর মধ্যেই বিসিসিআই পরশু একটা সুখবর পেল। ১০ বছরের পুরনো এক দুর্নীতি মামলায় জিতে তারা ফেরত পাচ্ছে ৮৫০ কোটি রুপি।

২০১০ সালের ২৮ জুন ভারতের বাইরে টুর্নামেন্টের সম্প্রচার স্বত্বের জন্য ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে চুক্তি করেছিলেন তৎকালীন আইপিএল কমিশনার ললিত মোদি। চুক্তিটি তিনি করেছিলেন বিসিসিআইকে একেবারে অন্ধকারে রেখে। আইপিএল গভর্নিং কাউন্সিলকেও এ চুক্তির বিষয়ে জানান নি তিনি। ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে ললিত মোদির চুক্তিতে দুর্নীতির খোঁজ পেয়ে পরে ওই সম্প্রচারকারী সংস্থার সঙ্গে আইপিএল সম্প্রচারস্বত্ত্ব চুক্তি বাতিল করে বিসিসিআই। ললিত মোদিকে দুর্নীতির অভিযোগে আইপিএল কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। পরে বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করে ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপ।

প্রায় ১০ বছর পর গত পরশু মামলার নিস্পত্তি করেছেন ভারতীয় সুপ্রিম কোর্ট নিযুক্ত ট্রাবুন্যাল। তিন অবসরপ্রাপ্ত বিচারপতির ট্রাইবুন্যালে ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে বিসিসিআইয়ের চুক্তিভঙ্গের সিদ্ধান্তকে বৈধ বলে রায় দিয়েছে। এও জানানো হয়েছে, এসক্রো অ্যাকাউন্টে (তৃতীয় কোনো পক্ষের জিম্মায়) থাকা ৮০০ কোটি টাকা সাত বছরের সুদ-সহ ব্যবহার করতে পারবে ভারতীয় ক্রিকেট বোর্ড। এতে করে মন্দার বাজারে প্রায় ৮৫০ কোটি টাকা জিতে গেল বিসিসিআই। বিসিসিআইয়ের জেষ্ঠ কৌসুঁলি রাগু রহমান বলেছেন, 'এতে প্রমাণ হয়েছে ললিত মদি ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের কর্মকর্তাদের যোগসাজসে বিসিসিআইয়ের সঙ্গে প্রতারণা করেছেন।'