কোহলিদের দুবাই পাঠাচ্ছে ভারতীয় বোর্ড

ছয় সপ্তাহের ট্রেনিং ক্যাম্পে দুবাই যাচ্ছেন কোহলিরা। ছবি: এএফপি
ছয় সপ্তাহের ট্রেনিং ক্যাম্পে দুবাই যাচ্ছেন কোহলিরা। ছবি: এএফপি

সেই যে নিউজিল্যান্ড সফরে খেলে এল, এরপর প্রায় চার মাস ভারতের ক্রিকেটারদের ঘরবন্দী করে রেখেছে করোনাভাইরাস। বিশ্বকে শঙ্কার চাদরে মুড়িয়ে রাখা ভাইরাসটাকে পাশ কাটিয়ে ক্রিকেট এরই মধ্যে মাঠে ফিরতে শুরু করেছে, দুদিন আগেই সাউদাম্পটনে শেষ হলো ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট। কিন্তু ভারত কবে মাঠে ফিরবে, তা এখনো নিশ্চিত নয়।

তবে ক্রিকেট মাঠে কোহলিদের পরের সিরিজ কোথায় কার বিপক্ষে হবে, তা এখনো নিশ্চিত না হলেও পরের গন্তব্য নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। ভারতীয় সংবাদমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, ছয় সপ্তাহের অনুশীলন ক্যাম্পে কোহলিদের দুবাই পাঠাবে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

দুবাই কেন? এখানে আইপিএলের হিসেব-নিকেশ চলে আসে। অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসি এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি বটে, তবে সেটি পিছিয়ে যাওয়ার ঘোষণা আসা নিশ্চিত। ভারতের পরিকল্পনা, বিশ্বকাপ বাতিল হলে সেপ্টেম্বরের শেষ অংশে আইপিএল আয়োজন করবে। কিন্তু ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের যে অবস্থা, তাতে ভারতের মাটিতে এবারের আইপিএল হওয়ার সম্ভাবনা ক্ষীণ। এরই মধ্যে সেপ্টেম্বরে নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সিরিজও বাতিল হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তা আইপিএল ভারতের বাইরে আয়োজনের ক্ষেত্রে এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড এবারের আইপিএল আয়োজনের আগ্রহ দেখিয়েছে বলে শোনা গেছে। কিন্তু দৌড়ে এগিয়ে আছে সংযুক্ত আরব আমিরাত। আর আইপিএল যেহেতু সেখানেই হচ্ছে, কোহলিদের তাই সেখানেই পাঠানোর সিদ্ধান্ত।

‘সবকিছু দেখে মনে হচ্ছে, মুম্বাইয়ে (করোনাভাইরাস) পরিস্থিতির নাটকীয় উন্নতি না হলে এবারের আইপিএল সংযুক্ত আরব আমিরাতেই হবে। সে ক্ষেত্রে সেখানে ক্যাম্প করা সম্ভাব্য সব দিক থেকেই যথার্থ মনে হচ্ছে। আইপিএলের ভেন্যু ঠিক হয়ে গেলে ধরে রাখুন, (অনুশীলন ক্যাম্পের) সবকিছু আরও দ্রুতগতিতে এগোবে’—নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় বোর্ডের এক সূত্রকে উদ্ধৃত করে লিখেছে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

লকডাউনের পর থেকে বিসিসিআইয়ের দেওয়া নির্দেশনা মেনেই ব্যক্তিগতভাবে অনুশীলন করে আসছিলেন ভারতের ক্রিকেটাররা। দল হয়ে অনুশীলন কবে, কীভাবে শুরু করা যাবে, তা এখনো নিশ্চিত নয়। ক্রিকেট আবার ফেরানোর ক্ষেত্রে আদর্শ পরিচালন নীতিমালা (এসওপি) মেনে চলছে বিসিসিআই। সংবাদমাধ্যম বলছে, ভারতের দল ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ব্যক্তিরা বিসিসিআইকে জানিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে ক্রিকেটারদের অন্তত ছয় সপ্তাহের অনুশীলন ক্যাম্প করতে হবে। তবে ক্যাম্পের ব্যাপারে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসতে পারে আগামী পরশু বিসিসিআইয়ের সভায়।

আর অনুশীলন ক্যাম্প যখন করতেই হবে, সামনে কোনো সিরিজও নেই, তাই আইপিএলের আগেই আইপিএলের ভেন্যুতে ক্যাম্প করবেন কোহলিরা।