ফিরলেন 'হতাশ' ব্রড, বিশ্রামে অ্যান্ডারসন-উড

ওল্ড ট্রাফোর্ড টেস্টে আর বাইরে বসে থাকতে হচ্ছে না ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডকে। ছবি: রয়টার্স
ওল্ড ট্রাফোর্ড টেস্টে আর বাইরে বসে থাকতে হচ্ছে না ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডকে। ছবি: রয়টার্স
>সিরিজ বাঁচানোর ম্যাচে তিনটি পরিবর্তন নিয়ে নামছে ইংল্যান্ড। ফিরেছেন অধিনায়ক জো রুট ও দুই পেসার স্টুয়ার্ট ব্রড এবং স্যাম ক্যারেন

আগামীকাল থেকে শুরু ওল্ড ট্রাফোর্ড টেস্টে ইংল্যান্ড দলে যে একটি পরিবর্তন আসছেই, সেটি নিশ্চিতই ছিল। দ্বিতীয় সন্তানের জন্মক্ষণে স্ত্রীর পাশে থাকতে সাউদাম্পটনে খেলতে পারেননি ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ম্যানচেস্টারে ফিরেছেন তিনি। অধিনায়ককে জায়গা করে দিতে ইংল্যান্ড বাদ দিয়েছে জো ডেনলিকে। শুধু দ্বিতীয় টেস্টের দল থেকেই নয় সাউদাম্পটন টেস্টের দুই ইনিংসে ১৮ ও ২৯ রান করা এই টপ অর্ডার ব্যাটসম্যানকে সিরিজ থেকেই বাদ দিয়েছে ইংল্যান্ড।

ইংল্যান্ডের একাদশে পরিবর্তন এসেছে আরও দুটি। দুই পেসার জেমস অ্যান্ডারসন ও মার্ক উডকে বিশ্রামে পাঠিয়েছে ইংল্যান্ড। দুজনের পরিবর্তে দলে ঢুকেছেন স্টুয়ার্ট ব্রড ও স্যাম কারেন।

প্রথম টেস্টের দল থেকে বাদ পড়ার পর প্রকাশ্যেই রাগ ঝেড়েছিলেন টেস্টে ৪৮৫ উইকেটে মালিক ব্রড। বলেছিলেন তিনি প্রচণ্ড ক্ষুদ্ধ ও হতাশ। পরের টেস্টেই সেই পেসারকে ফেরালো ইংল্যান্ড। রুটরা অবশ্য চিন্তা করছে পেসারদের ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে সাত সপ্তাহে ছয়টি টেস্ট খেলবে ইংল্যান্ড। পেসারদের কষ্ট কমাতে সবচেয়ে ভালো উপায় তো এটিই। ওই নীতি বাস্তবায়নে তাই বিশ্রাম দেওয়া হলো অ্যান্ডারসন ও উডকে।

ইংল্যান্ড অধিনায়ক রুট আজ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বললেন তিনি নিশ্চিত ব্রড তাঁর জেদ মাঠে অনূদিত করে দেখাবেন, 'স্টুয়ার্টকে (ব্রড) নিয়ে একটা কথা নিশ্চিত ধরে নিতে পারেন আবার সুযোগ পাওয়ার পর সে ভালো করে অনেক মানুষকে ভুল প্রমাণ করতে মরিয়া থাকবে।'

রুট ফেরায় ইংল্যান্ডের ব্যাটিংশক্তি এক ঝটকাতেই বেড়ে গেছে অনেকটা। রুট কি পারবেন আরেকটি বিপর্যয় ঠেকাতে। নইলে যে ৩২ বছরের মধ্যে ঘরের মাটিতে উইজডেন ট্রফি খোয়ানো প্রথম অধিনায়ক হিসেবে লেখা হয়ে যাবে তাঁর নাম।