মেসি না বেনজেমা - এবার স্প্যানিশ লিগের সেরা কে?

লিওনেল মেসি ও করিম বেনজেমার মধ্যে কে স্প্যানিশ লিগে এই মৌসুমে সেরা, সে তর্ক হচ্ছে। ছবি: এএফপি
লিওনেল মেসি ও করিম বেনজেমার মধ্যে কে স্প্যানিশ লিগে এই মৌসুমে সেরা, সে তর্ক হচ্ছে। ছবি: এএফপি

দুই মৌসুম আগেও লড়াইটা ছিল লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে। কিন্তু রাশিয়া বিশ্বকাপ থেকে ফিরে রোনালদোর মনে হলো, এবার জুভেন্টাসে গিয়ে একটু নতুন স্বাদ নেওয়া যাক। স্প্যানিশ লিগে রোনালদো-মেসি দ্বৈরথ তাই এখন শুধুই অতীতের সুন্দর সময়ের স্মৃতি।

তবে রোনালদো থাকার দিনগুলোতে যিনি রিয়াল মাদ্রিদে অনেকটাই ম্রিয়মাণ ছিলেন, সেই করিম বেনজেমাই গত দুই মৌসুমে হয়ে উঠেছেন রোনালদোহীন রিয়াল মাদ্রিদের বড় ভরসা। এই মৌসুমে রিয়াল মাদ্রিদ যে নিজেদের ইতিহাসে ৩৪তম লিগ শিরোপা জিততে যাচ্ছে, তাতে অধিনায়ক ও ডিফেন্ডার সার্জিও রামোসের পাশাপাশি সবচেয়ে বড় অবদান তো বেনজেমারই। কিন্তু স্প্যানিশ লিগে এবার সেরা খেলোয়াড় কি বেনজেমা? সে প্রশ্নে তর্কবিতর্ক আছে। লিওনেল মেসি যে আছেন! বার্সেলোনা শিরোপ জিততে পারছে না তা বলেই দেওয়া যায়, মেসিও তাঁর অবিশ্বাস্য মান বিবেচনায় এই মৌসুমে স্বমহিমায় ভাস্বর নন। তারপরও মৌসুমের সেরা খেলোয়াড়ের প্রশ্নে তর্কটা চলে আসে—মেসি না বেনজেমা?
উত্তরটা খোঁজার চেষ্টা করেছে মাদ্রিদভিত্তিক স্প্যানিশ দৈনিক মার্কা। ফুটবলের পরিসংখ্যানভিত্তিক সাইট অপটা, এফবিরেফডটকম ও স্ট্যাটসবম্ব-এর কাছ থেকে অনেক তথ্য নিয়ে দুজনের মধ্যে তুলনা করার চেষ্টা করেছে মার্কা। পাশাপাশি নিজেদের দুজন বিশ্লেষকের মতও দিয়েছে।

মেসিও ফরোয়ার্ড, বেনজেমাও। দুজনের খেলার ধরণ ভিন্ন ঠিকই। মেসি খেলা গড়েও দেন। বেনজেমাও নিচে নেমে এসে দুই উইঙ্গার বা মিডফিল্ডারের সঙ্গে সংযোগ গড়ার বা 'লিঙ্ক' তৈরি করার চেষ্টা করেন। তাই দুজনের গোল করা আর করানোর (অ্যাসিস্ট) সংখ্যায় তুলনা তো হওয়ারই কথা। এখানে মেসি এগিয়ে। এখন পর্যন্ত লিগে ৩০ ম্যাচে (একটিতে বদলি হিসেবে নেমেছেন) মেসির গোল ২২টি। আর বেনজেমা ৩৪ ম্যাচে (একটিতে বদলি হিসেবে নেমেছেন) গোল করেছেন ১৯টি। লিগে বাকি আর দুই ম্যাচ, শেষ পর্যন্ত লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার 'পিচিচি' কে জিতবেন, তা এখনো তাই নিশ্চিত করে বলা যায় না।

গোল করানোর হারে অবশ্য বেনজেমাকে অনেক পেছনে ফেলেছেন মেসি। এখন পর্যন্ত মেসি সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ২০টি, আর একটি 'অ্যাসিস্ট' করতে পারলেই স্প্যানিশ লিগে অ্যাসিস্টের রেকর্ডটা বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ডের একার হয়ে যাবে। সতীর্থদের গোলে শেষ পাসের এই হিসাবে বেনজেমা অনেক পিছিয়ে, রিয়াল স্ট্রাইকার গোল করিয়েছেন ৮টি।

শুধু গোল বা অ্যাসিস্টই নয়, মার্কার হিসেব দেখাচ্ছে, 'ফাইনাল থার্ডে' (প্রতিপক্ষের ডি-বক্স ও এর আশপাশে) সবচেয়ে বেশি সফল পাসের সংখ্যায়ও বেনজেমার চেয়ে অনেক এগিয়ে মেসি। বেনজেমার পাস ৫০৪টি, মেসির ৭৯৫টি। এর পাশাপাশি শট কনভার্সন রেট (প্রতি ১০০ শটের কতটিতে গোল হয়) দিয়েও দুজনের পারফরম্যান্স মেপেছে মার্কা। সেখানেও এগিয়ে মেসি। বার্সেলোনা ফরোয়ার্ডের শটকে গোলে পরিণত করার হার ২১.১৫ শতাংশ, বেনজেমার ১৮.৬৩ শতাংশ।

এ তো গেল ব্যক্তিগত হিসেব। এফবিরেফ ও স্ট্যাটসবম্বের তথ্যের সাহায্যে লিগের অন্য খেলোয়াড়দের সঙ্গেও দুজনের তুলনা টেনেছে মার্কা। এখানে ছয়টি দিক বিবেচনা করা হয়েছে: গোলে শট নেওয়ার হার, সফল ড্রিবল বা প্রতিপক্ষকে কাটিয়ে যাওয়ার হার, গোল, অ্যাসিস্ট বা গোলে সহায়তা, প্রত্যাশিত গোল ও প্রত্যাশিত অ্যাসিস্ট। তাতে দেখা যাচ্ছে মেসি ছাড়া বাকিদের সঙ্গে তুলনায় বেনজেমা ছয়টির মধ্যে পাঁচটিতেই লিগের সেরাদের সারিতে আছেন। শুধু ড্রিবলিংয়ে পিছিয়ে রিয়াল স্ট্রাইকার। আর মেসি? তাঁর দাপট আরও পরিষ্কার। ছয়টি মানদণ্ডের ছয়টিতেই লিগের প্রায় সব খেলোয়াড়ের চেয়ে এগিয়ে বার্সেলোনা ফরোয়ার্ড। তুলনার স্বার্থে মেসি ও বেনজেমার পারফরম্যান্সকে ফুটবল রাডারে নিয়েও আরও ভালোভাবে বোঝার চেষ্টা করেছে মার্কা। সেখানেও সব মানদণ্ডেই এগিয়ে মেসি।

ফুটবল রাডারে মেসি ও বেনজেমার তুলনা। লাল দাগ বেনজেমার পারফরম্যান্স বোঝাচ্ছে, নীল দাগ মেসির। ছবি: মার্কার সৌজন্যে
ফুটবল রাডারে মেসি ও বেনজেমার তুলনা। লাল দাগ বেনজেমার পারফরম্যান্স বোঝাচ্ছে, নীল দাগ মেসির। ছবি: মার্কার সৌজন্যে

তবে এটি যে ব্যক্তিগতভাবে দুজনের কারওই সেরা মৌসুম নয়, তা-ও জানাচ্ছে মার্কা। এখনো দুই ম্যাচ বাকি থাকলেও মেসি ২০০৮/০৯ মৌসুমের (২৩ গোল) পর সবচেয়ে কম গোল নিয়ে লিগ শেষ করার শঙ্কায় আছেন। ২০০৭/০৮ থেকে এই পর্যন্ত এত বছরে লিগে এক মৌসুমে তাঁর সবচেয়ে কম গোল ছিল ২০১৫/১৬ মৌসুমে (২৬ গোল)। ২০০৮-এর পর লিগে ৩০-এর নিচে গোলই করেছেন শুধু দুবার—২০১৫/১৬ ও ২০১৩/১৪ (২৮ গোল)। অবশ্য এবারের পারফরম্যান্সের পেছনে মেসির চোটের ভূমিকা আছে। মৌসুমের শুরুর দিকে এক মাসেরও বেশি সময় চোটে ছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড, ডিসেম্বর থেকে শুরু করে করোনাভাইরাসের বিরতির আগ পর্যন্ত সময়টাও চোট নিয়ে খেলেছেন বলে স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে।

বেনজেমারও এই মৌসুমের চেয়ে ভালো মৌসুম কেটেছে আগে। ২০১৫/১৬ মৌসুমে ২৪ গোল করেছিলেন। আর প্রতি ১০০ শটে গোল করার হারও রিয়ালের জার্সিতে আট মৌসুমে এবারের চেয়ে বেশি ছিল।

মেসি না বেনজেমা—এ প্রশ্নে মার্কা তাদের দুজন বিশ্লেষকের রায় নিয়েছে। এর মধ্যে পাবলো পোলোর ভোট গেছে বেনজেমার বক্সে। গোল করার সংখ্যার ব্যাপারটি তিনি সামনে নিয়ে এসেছেন। তাঁর যুক্তি, রিয়াল মাদ্রিদে পেনাল্টি নেন রামোস এর অর্ধেক বেনজেমা নিলে এবং গোল করতে পারলে বেনজেমার গোল মেসির চেয়ে বেশি থাকত। এ-ও বলেছেন, রোনালদো নেই বলে আর কেউ মেসির চেয়ে স্পেনে সেরা হতে পারবে না, এমন তো নয়!

আরেক বিশ্লেষক রামিরো আলদুনাতের ভোট পেয়েছেন মেসি। তাঁর যুক্তি, সব পরিসংখ্যানই মেসিকে বেনজেমার চেয়ে এগিয়ে রেখেছে। আলদুনাতে এ-ও বলছেন, মেসি এবার নিজের মতো করে আলো ছড়াতে পারেননি ঠিকই, রেকর্ড সেভাবে গড়েননি বা ভাঙতে পারেননি, তবু লিগের সেরা মেসিই।