অল্পের জন্য উইজডেনের অনূর্ধ্ব-২৫ টেস্ট দলে নেই মিরাজ

মেহেদী হাসান মিরাজ। ফাইল ছবি।
মেহেদী হাসান মিরাজ। ফাইল ছবি।

অল্পের জন্য উইজডেনের অনূর্ধ্ব-২৫ টেস্ট দল থেকে বাদ পড়েছেন মেহেদী হাসান মিরাজ। বিশ্বের ২৫ বছর বা তার কম বয়সী ক্রিকেটারদের মধ্য থেকে সেরা টেস্ট একাদশ বেছে নিয়েছে ক্রিকেটের বাইবেলখ্যাত সাময়িকী উইজডেন। একাদশ তো ঘোষণা করেছেই, যাঁরা তাঁদের বিবেচনায় থাকলেও অল্পের জন্য জায়গা পাননি, তাঁদের নামও জানিয়ে দিয়েছে উইজডেন। সেখানেই এল বাংলাদেশের অফস্পিনার মেহেদী হাসান মিরাজের নাম।

তালিকায় দ্বিতীয় স্থানেই আছে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের নাম। বাদ পড়াদের তালিকার প্রথমে আছেন টেস্ট অভিষেকেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩৪ রান করা ভারতের ২০ বছর বয়সী ব্যাটসম্যান পৃথ্বী শ। এরপরই আছেন মিরাজ। রশিদ খানকে মূল দলে জায়গা দিতেই তাঁকে বাদ দিতে হয়েছে বলে জানিয়েছে উইজডেন।

নির্ভুল লাইন লেংথই মিরাজের মূল অস্ত্র। বিশেষ করে পিচে যদি স্পিনারদের জন্য বিন্দুমাত্র সাহায্য থেকে থাকে, মিরাজ হয়ে ওঠেন অনবদ্য। বয়স ১৯ ছোঁয়ার আগেই টেস্ট দলে ঢোকেন। অভিষেক হয়েছিল চট্টগ্রামে। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টেই বাজিমাত, প্রথম ইনিংসেই ৬ উইকেট! সেই টেস্টটা বাংলাদেশ জয়ের সম্ভাবনা জাগিয়েও ২২ রানে হেরে যায়।

ঢাকায় দ্বিতীয় টেস্ট পুরোটাই মিরাজময়। দুই ইনিংসে ৬টি করে উইকেট তাঁর, বাংলাদেশ প্রথমবারের মতো টেস্টে হারায় ইংল্যান্ডকে! দুই টেস্টের সেই সিরিজে মিরাজ পেয়েছিলেন ১৯ উইকেট। ২২ বছর বয়সী মিরাজ ২২ টেস্টে এরই মধ্যে নিয়েছেন ৯০ উইকেট। আর মাত্র ১০টা উইকেট পেলেই চতুর্থ বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক ছোঁবেন। এখন পর্যন্ত মিরাজের সেরা পারফরম্যান্স ৫৮ রানে ৭ উইকেট।

তাঁকে নিয়ে উইজডেন লিখেছে, ‘অভিষেক সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে তাঁর ঘূর্ণিজাল ছড়িয়ে, দুই টেস্টে ১৯ উইকেট নিয়ে তাঁর আগমনের প্রায় চার বছর হয়ে গেছে। (উইজডেনের দলে) রশিদ খান, যাঁকে বিচারক প্যানেল দলে পাঁচ জনের বোলিং আক্রমণে স্বাধীনতা দিতে চেয়েছে, তাঁর কাছে অল্প ব্যবধানে হেরে গেছেন মিরাজ। মাত্র ২২ বছর বয়স তাঁর, এরই মধ্যে দুবার ম্যাচে ১২ উইকেট পেয়েছেন, চতুর্থ বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছানোর আর মাত্র দশ উইকেট দূরত্বে তিনি।’

মিরাজ আর শ ছাড়াও বাদ পড়াদের মধ্যে আরও আছেন পাকিস্তানের নাসিম শাহ, ওয়েস্ট ইন্ডিজের আলজারি যোশেফ, দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি, আফগানিস্তানের ইব্রাহিম জাদরান, ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার, শ্রীলঙ্কার লাসিথ এমবুল্দেনিয়া, অস্ট্রেলিয়ার ঝাই রিচার্ডসন ও ভারতের কুলদীপ যাদব।

আর দলে কারা সুযোগ পেয়েছেন? পরিচিত সব নামই সেখানে। অধিনায়ক পাকিস্তানের বাবর আজম। দলটা দেখে নিন:

উইজডেনের অনূর্ধ্ব-২৫ বিশ্ব টেস্ট একাদশ: এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা), ডম সিবলি (ইংল্যান্ড), কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা), বাবর আজম (পাকিস্তান)—অধিনায়ক, ওলি পোপ (ইংল্যান্ড), ঋষভ পন্ত (ভারত)—উইকেটকিপার, স্যাম কারেন (ইংল্যান্ড), রশিদ খান (আফগানিস্তান), জফরা আর্চার (ইংল্যান্ড), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) ও শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান)।